কথায় আছে, দিল্লি যাওয়ার রাস্তা তৈরি হয় উত্তর প্রদেশ থেকেই। লোকসভা আসন সংখ্যা সবথেকে বেশি উত্তর প্রদেশেই। এদিকে, এই রাজ্যেই আসন ভাগাভাগি নিয়ে বিরোধী জোটের বিরোধ চরমে। প্রথমে কংগ্রেসকে ১১টি আসন দিতে চেয়েছিল সপা। পরে আলোচনা ও জয়ন্ত চৌধুরীর রাষ্ট্রীয় লোক দল এনডিএ-তে সামিল হওয়ায় আসন সংখ্যা বাড়িয়ে ১৭ করা করা হয়।

কংগ্রেসকে থোড়াই কেয়ার! মোদীর গড় সহ ৫ আসনে আগেই প্রার্থী ঘোষণা করে দিল সপা
কংগ্রেসকে আসন ছাড়বে না সপা?

লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024) যত এগিয়ে আসছে, ততই চওড়া হচ্ছে ইন্ডিয়া জোটের (INDIA Alliance) ফাটল। একের পর এক রাজ্যে আসন ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব বাড়ছে, বাংলাতে তো মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় একা লড়াই করার কথা ঘোষণা করেছেন। পঞ্জাবেও একা লড়বে আম আদমি পার্টি। এবার আরও এক রাজ্যে আসন ভাগাভাগি নিয়ে ফাঁপরে পড়ল কংগ্রেস (Congress)। উত্তর প্রদেশে আসন নিয়ে আলোচনার মাঝেই প্রার্থী ঘোষণা করে দিল অখিলেশ যাদবের (Akhilesh Yadav) সমাজবাদী পার্টি।


কথায় আছে, দিল্লি যাওয়ার রাস্তা তৈরি হয় উত্তর প্রদেশ থেকেই। লোকসভা আসন সংখ্যা সবথেকে বেশি উত্তর প্রদেশেই। এদিকে, এই রাজ্যেই আসন ভাগাভাগি নিয়ে বিরোধী জোটের বিরোধ চরমে। প্রথমে কংগ্রেসকে ১১টি আসন দিতে চেয়েছিল সপা। পরে আলোচনা ও জয়ন্ত চৌধুরীর রাষ্ট্রীয় লোক দল এনডিএ-তে সামিল হওয়ায় আসন সংখ্যা বাড়িয়ে ১৭ করা করা হয়। কিন্তু কংগ্রেস এতেও সন্তুষ্ট নয়, ফলে আসন ভাগাভাগি এখনও আটকে। এরই মাঝে নিজেদের পছন্দমতো আসনে প্রার্থী ঘোষণা করে দিল সমাজবাদী পার্টি।

মঙ্গলবারই সমাজবাদী পার্টির তরফে আসন্ন লোকসভা নির্বাচনের জন্য তৃতীয় প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। মোট পাঁচটি আসনে প্রার্থী ঘোষণা করা হয়েছে। এরমধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ আসনটি হল বারাণসী, যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র। এছাড়া কাইরানা, বদায়ুন, বরেলি ও হামিরপুরের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। এই নিয়ে মোট ৩২ জন প্রার্থীর নাম ঘোষণা করা হল।


প্রার্থী ঘোষণার স্বপক্ষে যুক্তিও দিয়েছে সপা। ২০১৯-র লোকসভা নির্বাচনে কংগ্রেসের ফলাফল তুলে ধরে জানিয়েছে, এর থেকে ভাল ফলাফল আসা করা যাচ্ছে না এবার। বরং আরও খারাপ হতে পারে ভোটের ফল, সুতরাং কংগ্রেসকে বেশি আসন ছেড়ে লাভ নেই।

প্রসঙ্গত, ২০১৯ সালে লোকসভা নির্বাচনে একাই লড়েছিল কংগ্রেস। ৮০টি আসনে প্রার্থী দিয়েছিল তারা, কিন্তু জয়ী হয়েছিল মাত্র একটি আসনে। রায়বরেলি থেকে জয়ী হয়েছিলেন সনিয়া গান্ধী। কংগ্রেসের বরাবর জিতে আসা আমেঠি আসন থেকে বিজেপি নেত্রী স্মৃতি ইরানির বিপক্ষে দাঁড়িয়ে হেরে যান রাহুল গান্ধীও।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours