চলতি সপ্তাহের সোমবারই ভয়ঙ্কর ধস নেমেছিল, যার জেরে হাইওয়ে বন্ধ করে দিতে হয়। বিগত তিনদিন ধরে রাস্তা সাফ করার কাজ চলছিল, কিন্তু প্রতিকূল আবহাওয়া ও বারংবার ধস নামার কারণে উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছিল। বুধবার দুপুরেই জাতীয় সড়ক আংশিকভাবে খুলে দেওয়া হয়। বানিহাল-রামবানে যে পর্যটকরা আটকে ছিলেন তারা ফিরতে শুরু করতেই আবার বিপত্তি।

পাহাড় থেকে লাগাতার ভেঙে পড়ছে বোল্ডার-পাথর, জম্মু-কাশ্মীরে ভয়ঙ্কর ধসে আটকে হাজার হাজার পর্যটক
ধস নামায় আটকে গাড়ি।

শ্রীনগর: বরফে ঢেকেছে উপত্যকা, ভিড় বাড়ছে পর্যটকদের। তার মাঝেই বড় বিপত্তি। ভয়াবহ ধস নামল জম্মু-কাশ্মীরে। ধসের জেরে বন্ধ হয়ে গিয়েছে জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক। আটকে পড়েছে শতাধিক গাড়ি। কয়েক হাজার পর্যটক মাঝ রাস্তায় কাটালেন রাত।


বুধবার জম্ম-কাশ্মীরের রামবান জেলায় ব্য়াপক ভূমিধস নামে। জাতীয় সড়কের বিভিন্ন অংশে পাহাড় থেকে গড়িয়ে পড়তে থাকে বোল্ডার-পাথর। জায়গায় জায়গায় ধস নামার ফলে ২৭০ কিলোমিটার দীর্ঘ জম্মু-শ্রীনগর হাইওয়ের বিভিন্ন স্থানে আটকে পড়ে পর্যটকদের গাড়ি। এই রাস্তাই যেহেতু গোটা দেশের সঙ্গে কাশ্মীরকে জুড়েছে, তাই ধসে কার্যত বিচ্ছিন্ন দ্বীপ হয়ে গিয়েছে উপত্যকা।



প্রশাসনের তরফে জানানো হয়েছে, চলতি সপ্তাহের সোমবারই ভয়ঙ্কর ধস নেমেছিল, যার জেরে হাইওয়ে বন্ধ করে দিতে হয়। বিগত তিনদিন ধরে রাস্তা সাফ করার কাজ চলছিল, কিন্তু প্রতিকূল আবহাওয়া ও বারংবার ধস নামার কারণে উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছিল। বুধবার দুপুরেই জাতীয় সড়ক আংশিকভাবে খুলে দেওয়া হয়। বানিহাল-রামবানে যে পর্যটকরা আটকে ছিলেন তারা ফিরতে শুরু করতেই আবার বিপত্তি। কিশতওয়ারিতে ফের নতুন করে ধস নামায় আবার হাইওয়ে বন্ধ হয়ে যায়।


এদিকে, ভারী তুষারপাতের জেরেও শ্রীনগর-লাদাখ রোড সহ কুুপওয়াড়া ও গুরেজ থেকে নিয়ন্ত্রণ রেখায় যাওয়ার রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। পুলিশের তরফে আপাতত ৪৪ নম্বর জাতীয় সড়ক এড়িয়ে যেতে বলা হয়েছে। তুষারপাত নিয়ে সতর্ক থাকতে বলা হয়েছে স্থানীয় বাসিন্দাদের। পর্যটকরা যারা আটকে রয়েছেন, তাদের জন্য বিশেষ ফোন নম্বর চালু করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours