কেন্দ্রীয় সরকার সর্ষের তেল-সহ সমস্ত ভোজ্য তেলের উৎপাদনকারী সংস্থাগুলিকে তাদের পণ্যের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে বলেছে। আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম কমেছে। ফলে শীঘ্রই সর্ষের তেল-সহ ভোজ্য তেলের দাম কমতে পারে বলে মনে করা হচ্ছে।

শীঘ্রই কমতে পারে সর্ষের তেলের দাম, বড় পদক্ষেপ কেন্দ্রের
প্রতীকী ছবি।

নয়া দিল্লি: অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের সঙ্গে সঙ্গেই দেশে নির্বাচনী তৎপরতা জোরদার হয়েছে। বাজেটও আসতে চলেছে কয়েকদিন পর। এই আবহে জনগণের রান্নাঘরের বাজেট কমানোর প্রস্তুতি শুরু করেছে কেন্দ্রীয় সরকার। শীঘ্রই সর্ষের তেল-সহ অন্যান্য ভোজ্যতেল সস্তা হতে পারে, কারণ সরকার তেল কোম্পানিগুলিকে তাদের পণ্যের দাম কমাতে বলেছে।



কেন্দ্রীয় সরকার সর্ষের তেল-সহ সমস্ত ভোজ্য তেলের উৎপাদনকারী সংস্থাগুলিকে তাদের পণ্যের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে বলেছে। আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম কমেছে।

মার্চ পর্যন্ত সরিষার সর্ষের দাম কমবে না?

সরকার তেল কোম্পানিগুলিকে দাম কমাতে বলে থাকতে পারে। কিন্তু, বাজার বিশেষজ্ঞরা বলছেন, মার্চ পর্যন্ত সর্ষের তেলের দাম কমার কোনও সম্ভাবনা নেই। মার্চে নতুন ফসল ওঠার পরই সর্ষের তেলের দাম কমবে।

এদিকে, তেল কোম্পানিগুলির একটি সংগঠন সলভেন্ট এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সভাপতি অজয় ঝুনঝুনওয়ালা বলেছেন, “খাদ্য সরবরাহ মন্ত্রক সয়াবিন, সূর্যমুখী এবং পাম তেলের এমআরপি কমাতে বলেছে। আন্তর্জাতিক দরপতনের সঙ্গে সামঞ্জস্য রেখে এগুলির পরিবর্তন করা হয়নি।

এক ভোজ্যতেল কোম্পানির সিইও জানান, তেলের দাম কিছু অবিলম্বে হ্রাস করার সুযোগ রয়েছে। তবে তেলের দাম বর্তমানে স্থিতিশীল রয়েছে। এমতাবস্থায় দাম কমার কোনও সম্ভাবনা নেই। কোম্পানি প্রতি মাসে তার পণ্যের এমআরপি পরিবর্তন করে, যা আগের মাসের বাজার প্রবণতার উপর ভিত্তি
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours