হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে ভারত বনাম ইংল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচ। টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের ক্যাপ্টেন বেন স্টোকস। প্রথম টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে ৩টি উইকেট হারিয়ে ফেলেছে সফরকারী দল ইংল্যান্ড।

জুটিতে লুটি! কুম্বলে-ভাজ্জিকে ছপিয়ে গেলেন অশ্বিন-জাডেজা
অশ্বিন-জাডেজা জুটিতে লুটি, ছাপিয়ে গেলেন কুম্বলে-ভাজ্জিকে

কলকাতা: রোহিত শর্মার ভারতের পাতা স্পিনের জালে একের পর এক পা দিলেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। হায়দরাবাদে চলছে ভারত ও ইংল্যান্ডের ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। লাঞ্চ বিরতির মধ্যে তিন উইকেট হারিয়ে ফেলেছে বেন স্টোকসের ইংল্যান্ড। হায়দরাবাদ টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে দাপট দেখা গিয়েছে ভারতের স্পিনারদের। রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ও রবীন্দ্র জাডেজা (Ravindra Jadeja) তুলে নিয়েছেন তিনটি উইকেট। তাতেই রেকর্ড গড়েছে ভারতের এই স্পিন জুটি। তাঁরা ছাপিয়ে গিয়েছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ক্রিকেটার হরভজন সিং এবং অনিল কুম্বলের রেকর্ড।


জাম্বো-টার্বোনেটরের যে রেকর্ড ভাঙলেন অশ্বিন-জাডেজা


টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতের সফলতম স্পিন জুটি এতদিন ছিল অনিল কুম্বলে এবং হরভজন সিং। তাঁরা ৫৪টি টেস্টে জুটিতে ৫০১টি উইকেট নিয়েছিলেন। আজ উপ্পলে সেই রেকর্ড ভেঙে দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা। তাঁর ৪৯টি টেস্টে জুটিতে ৫০০টি উইকেট নিয়েছিলেন। এ বার ৫০তম টেস্টে অশ্বিন ও জাডেজা মিলে ৫০২*টি উইকেট নিলেন (হায়দরাবাদে চলতি ভারত-ইংল্যান্ড টেস্টের প্রথম দিনের প্রথম সেশন শেষ হওয়া অবধি)। যার ফলে ভারতের সফল স্পিন জুটির তালিকায় শীর্ষে এখন জাডেজা এবং অশ্বিন।


ইংল্যান্ডের দুই ওপেনার জ্যাক ক্রলি (২০) এবং বেন ডাকেটের (৩৫) উইকেট তুলে নিয়েছেন টিম ইন্ডিয়ার সিনিয়র তারকা ত্রিকেটার রবিচন্দ্রন অশ্বিন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে রবিচন্দ্রন অশ্বিন প্রথম ভারতীয় বোলার হিসেবে ১৫০ উইকেট পূরণ করলেন।


হায়দরাবাদ টেস্টের লাঞ্চ বিরতিতে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ১০৮। প্রথম টেস্টের প্রথম দিনের প্রথম সেশন শেষে ১৮ রানে অপরাজিত রয়েছেন জো রুট। এবং ৩২ রানে অপরাজিত রয়েছেন জনি বেয়ারস্টো। ভারত-ইংল্যান্ড টেস্টে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী ব্যাটারদের তালিকায় এতদিন শীর্ষে ছিলেন সচিন তেন্ডুলকর। তাঁকে ছাপিয়ে যেতে হলে জো রুটকে করতে হত আর ১০ রান। সেই নিরিখে রুট ছাপিয়ে গিয়েছেন মাস্টার ব্লাস্টার্সকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours