৫০ রকমের চা তৈরি করতে পারেন এই রতন পাত্র। যাঁরা চুমুক দিয়েছেন, তাঁরা জানেন চায়ের সঙ্গে নানা ধরনের রস মিশিয়ে চায়ের দুনিয়ায় ছোটখাটো বিপ্লব ঘটিয়ে ফেলেছেন। পুরস্কারও পেয়েছেন অনেক। রতনের চায়ের ভক্ত অমিতাভ বচ্চন, শাহরুখ খানেরা। বলিউড-টলিউডের বহু ছবির শুটিংয়ে চা দেন তিনি। কিন্তু এই রতনই আজ টলিউড-ছিন্ন। কী হয়েছে তাঁর সঙ্গে?

যার হাতের চা খেয়ে দৌড় লাগিয়েছিলেন আমির খান, কেমন আছেন সেই রতন পাত্র?
রতন পাত্র।

রতন পাত্র। উচ্চতা ৬ ফিট ২ ইঞ্চি। বয়স ৫৬ বছর। ছিপছিপে গড়ন। চোখে হাই পাওয়ারের চশমা। দিনরাত মেহনত করেন। গবেষণা চালান চা নিয়ে। না, না—তিনি কোনও বিজ্ঞানী নন। নাম রতন হলেও, টাটার মতো শিল্পপতি নন। চা বাগান-টাগান নেই। সাবেকি টি-টেস্টারও নন তিনি। নিতান্তই ছাপোষা মানুষ। চা নিয়েই তাঁর কারবার। এক সাধারণ চা বিক্রেতা রতন। যাঁর ‘চায়ে পে’ হয় চর্চা’, আবার তাঁকে নিয়েও চর্চা হয়। আর সেই চর্চা হয় যে-সে কোনও জায়গায় নয়, খোদ টলিউড ইন্ডাস্ট্রিতে।

টালিগঞ্জ থেকে ট্রেনে উঠে বজবজ নামতে হবে। তারপর বজবজে নেমে গঙ্গা পেরিয়ে বাউড়িয়া, বা হাওয়া থেকে দ্বিতীয় হুগলি সেতু পেরিয়ে সাঁতরাগাছি, তারপর মুম্বই রোড ধরে রানিহাটি, ধামসিয়া হয়ে পাঁচলা। পাঁচলা থেকে বাঁদিকে ঢুকে গেলেই ১০-১৫ মিনিটের হাঁটা পথ। পেয়ে যাবেন রতনকে। এলাকার নাম বাউড়িয়া। সেখানেই বর্তমানে চায়ের পাত্র সাজিয়ে দোকান দিয়েছেন রতন পাত্র। নাম দিয়েছেন RATAN’S TEA STALL (রতনস টি স্টল)। ৫০ রকমের চা তৈরি করতে পারেন এই মানুষটা। যাঁরা চুমুক দিয়েছেন, তাঁরা জানেন চায়ের সঙ্গে নানা ধরনের রস মিশিয়ে চায়ের দুনিয়ায় ছোটখাটো বিপ্লব ঘটিয়ে ফেলেছেন। পুরস্কারও পেয়েছেন অনেক।

লাল চা, দুধ চা—আপনি পেয়ে যাবেন যে কোনও চা বিক্রেতার দোকানেই। কিন্তু এই রতন পাত্র তৈরি করেন কাঁচা আমের চা, কমলা লেবুর চা, আনারসের চা, লঙ্কা চা, মাখন চা, তুলসী চায়ের মতো নানা ধরনের চা। প্রত্যেক চায়ের কাপ ৫ টাকা। আম আদমির ভিড় তো বটেই, মন্ত্রী-আমলা, থানার বড়বাবু, ছোটবাবু, ব্যবসায়ী… একবার খেলে বারবার যান। আরও বড় বিষয়, রতনবাবু অমিতাভ বচ্চন, শাহরুখ খান, আমির খান, অনুপম খের, অনুরাগ বসু (বলিউড পরিচালক), সৌরভ গঙ্গোপাধ্য়ায় থেকে শুরু করে শক্তি কাপুর, শত্রুঘ্ন সিনহা, মিঠুন চক্রবর্তী, দেব, জিৎ, শ্রাবন্তী… সকলকেই চা খাইয়েছেন। তাঁর চায়ের সুনাম ছিল টলিপাড়াতেও। হ্যাঁ, ঠিকই পড়েছেন—ছিল। কিন্তু ছিল কেন? এখন নেই কেন?
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours