হামাসের শীর্ষ নেতা তথা প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী বাসিম নইম জানান, ইজরায়েল-হামাসের যুদ্ধ থামাতে জোরকদমে প্রচেষ্টা চলছে। ইজরায়েল যাতে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ায়, তার জন্য আলোচনা চলছে। দক্ষিণ আফ্রিকায় কেপটাউনে সফরেই সাংবাদিক বৈঠক করে নইম বলেন, "আমরা সমস্ত ইজরায়েলি সেনাকে মুক্তি দিতে রাজি যদি ওরা আমাদের বন্দিদের ছেড়ে দেয়।"

এবার নতুন শর্ত হামাসের, ইজরায়েলি সেনাদের মুক্ত করতে ফাঁকা করতে হবে জেল
হামাসের হাত থেকে মুক্ত পণবন্দি।

কেপ টাউন: যুদ্ধবিরতি শেষ। তার আগেই নতুন প্রস্তাব হামাসের। যদি জেলবন্দি প্যালেস্তাইনীদের মুক্তি দেয় ইজরায়েল, তবে ইজরায়েলি বন্দিদের মুক্তি দিতে রাজি হামাস। বুধবার হামাসের এক শীর্ষ নেতা জানান, যদি ইজরায়েল তাদের জেলে বন্দি প্যালেস্তাইনীদের মুক্তি দেয়, তবে তার বদলে হামাসও ইজরায়েলি সেনাদের মুক্তি দিতে রাজি।

হামাসের শীর্ষ নেতা তথা প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী বাসিম নইম জানান, ইজরায়েল-হামাসের যুদ্ধ থামাতে জোরকদমে প্রচেষ্টা চলছে। ইজরায়েল যাতে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ায়, তার জন্য আলোচনা চলছে। দক্ষিণ আফ্রিকায় কেপটাউনে সফরেই সাংবাদিক বৈঠক করে নইম বলেন, “আমরা সমস্ত ইজরায়েলি সেনাকে মুক্তি দিতে রাজি যদি ওরা আমাদের বন্দিদের ছেড়ে দেয়।”

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাস যখন ইজরায়েলের উপরে প্রথম হামলা চালিয়েছিল, তখন প্রায় ২৪০ জন নাগরিককে পণবন্দি বানায়। টানা একমাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চলার পর সম্প্রতিই যুদ্ধবিরতিতে রাজি হয় ইজরায়েল ও হামাসের মধ্যে। বিগত ছয়দিন ধরে যুদ্ধবিরতির অধীনে একাধিক ইজরায়েলি ও বিদেশি বন্দিদের মুক্তি দিয়েছে হামাস। তার বিনিময়ে ১৮০ জন প্যালেস্তাইনী নাগরিক, যারা ইজরায়েলের জেলে বন্দি ছিলেন, তাদের মুক্তি দেওয়া হয়। তবে এখনও অবধি হামাস কোনও ইজরায়েলি সেনাকে মুক্তি দেয়নি। এবার তাদের মুক্তি দিতেই নতুন শর্ত রাখল হামাস।

অন্যদিকে, ইজরায়েল সেনার তরফে দাবি করা হয়েছে, হামাস পণবন্দি থাকা ১০ মাসের এক শিশু, তাঁর চার বছরের দাদা ও মাকে হত্যা করেছে। এই ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours