শিক্ষক দিবসের ওই অনুষ্ঠান থেকে কমিউনিস্টদের আক্রমণ করতে ভোলেননি সৌগত। একটি পুরনো ঘটনার উল্লেখ করে তিনি বলেন, "কমিউনিস্টের আমি জিজ্ঞাসা করলাম দাদা আপনারা বাস জ্বালান কেন? ওরা বলল, শিক্ষকদের মাইনে না বাড়লে শিক্ষা ভাল হবে না।"


উত্তর দমদম: শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে তোলপাড় রাজ্য়। নাম জড়িয়েছে তৃণমূলের একাংশ নেতাদের। তদন্তে নেমেছে ইডি-সিবিআই। নিত্যদিন বঞ্চিত প্রার্থীরা ধরনা দিচ্ছেন হকের চাকরির জন্য। এই পরিস্থিতিতে তৃণমূল সাংসদ সৌগত রায় আবার বিস্ফোরক মন্তব্য করলেন। সাংসদ জানালেন কেন শিক্ষক নিয়োগে এমন দুর্নীতি হচ্ছে।


শনিবার দুপুরে উত্তর দমদম পৌরসভার তরুণ সেনগুপ্ত স্মৃতিভবনে শিক্ষক দিবসের অনুষ্ঠানে যোগ দেন বর্ষীয়ান এই তৃণমূল সাংসদ। শিক্ষক দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে শিক্ষকদেরই বেঁধেন তিনি। বলেন, “শিক্ষাকে কেউ আর মিশন হিসেবে নেয় না, জীবনের লক্ষ্য হিসেবে নেয় না। পেশা হিসেবে নেয়। কোনও চাকরি পাচ্ছি না তাই শিক্ষকতা করব। যে কোনও মূল্যে করতেই হবে।সেই জন্য প্রাথমিক চাকরি পাওয়ার জন্য এত দুর্নীতি হচ্ছে।” তৃণমূল নেতার মনে হয়েছে, টাকা পয়সা দিয়ে একবার ঢুকে পড়তে পারলে সারা জীবনের জন্য একটা কর্মসংস্থান হয়ে গেল। আর এই পেশায় মাইনে বেশি। সেই কারণেই এত দুর্নীতি। তবে নিয়োগের এই দুর্নীতি মোটেই সমর্থন করেননি সৌগত রায়। তিনি বলেছেন, “দুর্নীতির ব্যাপারে যা ব্যবস্থা নেওয়া হচ্ছে তা আইনত হোক।”

শিক্ষক দিবসের ওই অনুষ্ঠান থেকে সিপিএম-কে আক্রমণ করতে ভোলেননি সৌগত। একটি পুরনো ঘটনার উল্লেখ করে তিনি বলেন, “কমিউনিস্টের আমি জিজ্ঞাসা করলাম দাদা আপনারা বাস জ্বালান কেন? ওরা বলল, শিক্ষকদের মাইনে না বাড়লে শিক্ষা ভাল হবে না।” বর্তমানে পড়াশোনার মান নিয়ে প্রশ্ন তুলে তৃণমূল সাংসদ বলেছেন, “আজকে প্রশ্ন হল শিক্ষকদের মাইনে তো বেড়েছে। ছেঁড়া জামা থেকে এখন টেরিলিনের শার্ট হয়েছে। শিক্ষা কি অত ভাল হয়েছে?”


বস্তুত, দুর্নীতি ইস্যুতে বিদ্ধ শাসকদল এখন বিরোধীদের আক্রমণের শিকার। রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী এখন জেল হেফাজতে। সেই প্রেক্ষিতে দাঁড়িয়ে দুর্নীতি গ্রস্ত নেতাদের পাশে যে দল নেই, সেটা স্পষ্ট করেন সৌগত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours