শুক্রবার বিধানসভায় ভোটাভুটিতে বিল পাশ হওয়ার পরই বিধানসভার অধিবেশন ছেড়ে বেরিয়ে আসেন বিজেপি বিধায়করা। শুভেন্দু অধিকারীর নেতৃত্ব বিধানসভার বাইরে বিলের বিরোধিতা করে বিক্ষোভ দেখান।

পাশ হল উপাচার্য নিয়োগে সার্চ কমিটি গড়ার বিল, বিধানসভায় বিক্ষোভ বিজেপিরপশ্চিমবঙ্গ বিধানসভা

কলকাতা: ‘দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি ল (সংশোধনী) বিল ২০২৩’ শুক্রবার পাশ হল বিধানসভায়। বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের জন্য গঠন করতে হবে সার্চ কমিটি। এই সংক্রান্ত বিষয়েই পাশ হল এই বিল। এই বিলটি পাশের আগে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানায় বিজেপি। বিজেপি বিধায়করা এ নিয়ে দাবি জানান। শাসক দল তার বিরোধিতা করে। বিলটি সার্চ কমিটিতে যাওয়া নিয়ে শুক্রবার ভোটাভুটি হল বিধানসভায়। সার্চ কমিটিতে পাঠানোর পক্ষে ভোট পড়ে ৫১টি। বিপক্ষে ভোট পড়ে ১২০টি। ভোটাভুটির জেরে বিলটি আর সিলেক্ট কমিটিতে যায়নি। এবং তা পাশ হয়ে গিয়েছে। এখন এই বিলে রাজ্যপাল সই করলেই তা আইনে পরিণত হবে।


কিন্তু শুক্রবার বিধানসভায় ভোটাভুটিতে বিল পাশ হওয়ার পরই বিধানসভার অধিবেশন ছেড়ে বেরিয়ে আসেন বিজেপি বিধায়করা। শুভেন্দু অধিকারীর নেতৃত্ব বিধানসভার বাইরে বিলের বিরোধিতা করে বিক্ষোভ দেখান। বিজেপির অভিযোগ, এই বিলের মাধ্যমে উপাচার্য নিয়োগের ক্ষমতা রাজ্য সরকারের হাতে নেওয়ার চেষ্টা চলছে। এমনকি বিজেপি বিধায়ক মনোজ টিগ্গার নেতৃত্বে বিজেপি বিধায়করা রাজভবনে গিয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করেন এবং বিলে সই না করার অনুরোধ জানান।


তবে বিজেপির এই পদক্ষেপ নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি রাজ্যের শাসক দল। তাঁদের অভিযোগ, রাজ্যপাল যদি বিজেপির কথায় বিলে সই না করেন, তাহলে বিজেপি-রাজ্যপাল আঁতাত নিয়ে তাদের অভিযোগ সত্যি হবে বলে দাবি তৃণমূলের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours