জামিনের আর্জি জানিয়েছিলেন পার্থ। কী কী কারণে পার্থকে প্রভাবশালী বলা সম্ভব, তা বোঝাতে একাধিক যুক্তি দিয়েছিল ইডি।
Partha Chatterjee: পার্থ অত্যন্ত প্রভাবশালী, প্রভাবিত করতে পারেন তদন্তকে: আদালতফাইল ছবি

কলকাতা: ‘মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল পার্সন’, প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সম্পর্কে এমনটাই উল্লেখ করা হল আদালতের অর্ডার কপিতে। ইডি আদালতে খারিজ হয়ে গেল পার্থর জামিনের আর্জি। পার্থ যে প্রভাবশালী, এ কথা প্রমাণ করতে বারবার আদালতে সওয়াল করেছে কেন্দ্রীয় সংস্থা। তবে এই প্রথমবার কোনও আদালত পার্থকে এতটা কড়া ভাষায় প্রভাবশালী বলে উল্লেখ করল। এর ফলে পার্থ আরও বেকায়দায় পড়লেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। গত বছর জুলাই মাসে নিয়োগ দুর্নীতি মামলায় পার্থকে গ্রেফতার করে ইডি। বারবার আর্জি জানালেও এখনও জামিন পাননি তিনি। বর্তমানে প্রেসিডেন্সি জেলে রয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী।

বৃহস্পতিবার ইডি আদালত পার্থর জামিন মামলার রায় দিয়েছে। সেই অর্ডার কপিতে উল্লেখ করা হয়েছে, ‘অভিযুক্ত অন্যতম প্রভাবশালী একজন ব্যক্তি।’ তাঁকে জামিন দিলে আগামিদিনে এই মামলার তথ্য ও প্রমাণ লোপাট করার এবং তদন্তকে প্রভাবিত করার আশঙ্কা থেকে যাচ্ছে বলেও উল্লেখ করেছে আদালত। একই সঙ্গে আরও বলা হয়েছে, পার্থর বিরুদ্ধে দুর্নীতিতে যুক্ত থাকার প্রমাণ মিলেছে।

একবছরের বেশি সময় ধরে জেলে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। প্রাক্তন শিক্ষামন্ত্রীর তরফে আদালতে দাবি করা হয়েছিল, চার্জশিট পেশ হয়ে গিয়েছে, তারপরও কেন জেলে রাখা হচ্ছে পার্থকে? পার্থর আর্জির বিরোধিতা করে একগুচ্ছ যুক্তি দিয়েছিল ইডি।

পার্থ চট্টোপাধ্যায় যে কতটা প্রভাবশালী, তা বোঝাতে ইডি মনে করিয়ে দিয়েছিল, গ্রেফতার হওয়ার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেছিলেন পার্থ, গ্রেফতার মেমোতে মুখ্যমন্ত্রীকে নিজের আত্মীয় বলেও পরিচয় দিয়েছিলেন তিনি। শুধু তাই নয়, জেলবন্দি পার্থর হাতে আংটি, তাঁর আদালতে আসার জন্য আলাদা গাড়ির ব্যবস্থা, সবটাই উল্লেখ করা হয়েছিল ইডি আদালতে। উল্লেখ্য, এর আগে হাতে থাকা আংটি নিয়েও বিপাকে পড়েছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। জেলে বন্দি হলে প্রত্যেককেই হাত থেকে আংটি খুলে ফেলতে হয়। পার্থর ক্ষেত্রে কেন তা হয়নি, তা নিয়েও প্রশ্ন তুলেছিল ইডি। পরে ওই আংটি খুলে ফেলতে হয় পার্থকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours