আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়া দিল্লিতে আয়োজিত সামিটে রাশিয়ার প্রতিনিধি হিসাবে বিদেশমন্ত্রী সারজেই লাভরোভ থাকবেন বলে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন পুতিন।

Modi-Putin: জি-২০ সামিটে যোগ দেবেন রাশিয়ার বিদেশমন্ত্রী, মোদীকে ফোন পুতিনের
প্রধানমন্ত্রী মোদীকে ফোন করে সহযোগিতার বার্তা রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের।

নয়া দিল্লি: জি-২০ সামিটে (G-20 Summit) আসতে পারছেন না। তবে ভারতের পাশেই রয়েছেন। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করে এমনই বার্তা দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি নিজে জি-২০ সামিটে আসতে না পারলেও প্রতিনিধি পাঠাচ্ছেন। রাশিয়ার বিদেশমন্ত্রী সারজেই লাভরোভ জি-২০ সামিটে যোগ দিতে আসবেন বলে প্রধানমন্ত্রী মোদীকে ফোনে জানিয়েছেন পুতিন। রাশিয়ার প্রেসিডেন্টের (Vladimir Putin) সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর (PM Narendra Modi) ফোনে কথোপকথনের বিষয়টি এদিন বিকালে PMO-র তরফে বিবৃতি দিয়ে জানানো হয়।


PMO-র বিবৃতিতে বলা হয়েছে, এদিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করে জি-২০ সামিটে প্রতিনিধি পাঠানোর কথা জানান। আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়া দিল্লিতে আয়োজিত সামিটে রাশিয়ার প্রতিনিধি হিসাবে বিদেশমন্ত্রী সারজেই লাভরোভ থাকবেন বলে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন পুতিন। এছাড়া তিনি ভারতে আসতে না পারলেও ফোনেই দ্বিপাক্ষিক একাধিক বিষয় নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। ব্রিকস গ্রুপের বিস্তৃতি, মহাকাশ গবেষণায় সহায়তা থেকে আসন্ন জি-২০ সামিটের বিভিন্ন বিষয় নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। এছাড়া আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়েও দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হয়েছে বলে পিএমও-র বিবৃতিতে জানানো হয়েছে।

সশরীরে না হলেও দূর থেকেই জি-২০ সামিট-সহ বিভিন্ন ক্ষেত্রে ভারতকে সমর্থন জানানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ার প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়েছেন বলেও পিএমও-র বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours