মঙ্গলবার নবান্ন সভাঘরে রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে একটি জরুরি বৈঠকে বসেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সূত্র মারফত জানা যাচ্ছে, ওই বৈঠকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে এবার আগে থেকেই কন্ট্রোল রুম খোলা হয়।

Cyclone Mocha: বছরের প্রথম ঘূর্ণিঝড় মোকাবিলায় কোমর বাঁধছে নবান্ন, চালু হচ্ছে কন্ট্রোল রুমঘূর্ণিঝড়ের প্রস্তুতি নিচ্ছে নবান্ন
কলকাতা: মে মাসেই বছরের প্রথম ঘূর্ণিঝড়ের (Cyclone) সম্ভাবনা। আগামী ১০ মে’র আশপাশে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় মোচা (Cyclone Mocha) তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর সেই প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা করতে এখন থেকেই প্রস্তুতি নিয়ে রাখছে রাজ্য সরকার। পরিস্থিতি মোকাবিলার জন্য এবার মে মাসেই খোলা হচ্ছে কন্ট্রোল রুম। মঙ্গলবার নবান্ন (Nabanna) সভাঘরে রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের (Disaster Management Department) সঙ্গে একটি জরুরি বৈঠকে বসেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সূত্র মারফত জানা যাচ্ছে, ওই বৈঠকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে এবার আগে থেকেই কন্ট্রোল রুম খোলা হয়। রাজ্যের সব জেলাতে এই কন্ট্রোল রুম খোলার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।


বঙ্গোপসাগরে যে ঘূর্ণিঝড় মোচা তৈরি হওয়ার সম্ভাবনা দেখা গিয়েছে, তার আগে রাজ্যের সব জায়গায় বিপজ্জনক নদী বাঁধগুলির পরিস্থিতি খতিয়ে দেখার জন্যও এদিনের বৈঠকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। এর আগে অনেক ঝড় দেখেছে এই রাজ্য। তাই পরিকাঠামো তৈরি থাকলেও ঝড়ের সময় যাতে ব্যবস্থা নেওয়া যায়, তার দিকে জোর দিতে বলা হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। উল্লেখ্য, এই ঘূর্ণিঝড় মোচা বাংলার উপকূলের উপর কতটা প্রভাব ফেলবে, সেই বিষয়টি অবশ্য এখনও স্পষ্ট নয়। তবে রাজ্য প্রশাসন আগেভাগে সবরকম প্রস্তুতি নিয়ে রাখছে। বিশেষ করে রাজ্যের বিভিন্ন নদী তীরবর্তী এলাকাগুলিতে নদীবাঁধের সার্বিক পরিস্থিতি কী রকম, তা সময় থাকতে দেখে নিতে চাইছে প্রশাসন। এদিনের বৈঠকে সেই বার্তাই দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, এর আগে আমফানের সময়ে উপকূলের এলাকাগুলিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। ঝড়ে গাছ-পালা ভেঙে পড়া থাকে শুরু করে নদী-বাঁধে ভাঙন… বিভিন্ন ক্ষেত্রে ক্ষয়ক্ষতি হয়েছিল। এবার তাই আগাম সতর্কতা নিয়ে রাখছে রাজ্য প্রশাসন। সব জেলাগুলিকে আগেভাগে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে রাখতেও বলা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours