এদিন নিয়োগপত্র হাতে নিয়ে রামপুরহাটের প্রিয়াঙ্কা সাহা বলেন, "খুব আনন্দ হচ্ছে। নিজের পায়ে দাঁড়াতে পেরে খুব ভাল লাগছে। আমাদের সালুকা মৌজায় জমি ছিল। সেই জমির বদলে চাকরি।"

Deucha-Pachami: দেউচা পাচামির ২৫ জন জমিদাতাকে নিয়োগপত্র রাজ্যের, সোমবারই কাজে যোগনিয়োগপত্র পাওয়ার পর।
সিউড়ি: দেউচা পাচামি (Deucha Pachami) কয়লা খনি প্রকল্পে ২৫ জন জমি দাতার মনোনীত প্রার্থীকে গ্রুপ ডি পদের নিয়োগপত্র তুলে দিল সিউড়িতে জেলাশাসক। এর আগেও শতাধিক জমিদাতা নিয়োগপত্র নিয়ে গিয়েছেন। জুনিয়র কনস্টেবল পদ ও গ্রুপ ডি পদে মানবিক প্যাকেজে নিয়োগ করছে রাজ্য। শনিবার যাঁরা নিয়োগপত্র পেলেন, সকলেই জমিদাতাদের মনোনীত চাকরিপ্রার্থী। কারও মেয়ে, কারও স্ত্রী, কারও ছেলে বা অন্য কেউ। বেশিরভাগ জমিদাতার বয়স যেহেতু ৪৫ বছরের ঊর্ধ্বে, সেই কারণেই তাঁরা যাঁকে মনোনীত করেছেন, তাঁকেই এই চাকরি দেওয়া হল। চাকরি পেয়ে স্বাভাবিকভাবেই খুশি তাঁরা। আগামী সোমবার থেকে কাজেও যোগ দেবেন। বীরভূমের জেলাশাসক বিধান রায় বলেন, “দেউচা পাচামি কোল ব্লকের জন্য মানবিক প্যাকেজ ঘোষণা করেছে রাজ্য। যাঁরা জমিদাতা, যাঁরা নিজেরা জেনেবুঝে সহমত পোষণ করে তাঁদের কোল ব্লক নিজেরা কীভাবে গড়বেন সেই স্বপ্ন নিয়ে জমি দিয়েছেন, তাঁদের মনোনীতরাই চাকরি পাচ্ছেন।”


জেলাশাসক জানান, এখনও পর্যন্ত প্রায় ৬০০ জনের মতো জুনিয়র কনস্টেবল পদে যোগ দিয়েছেন। অন্যদিকে যাঁরা শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে অষ্টম শ্রেণির বেশি পড়তে পারেননি, তাঁদের চতুর্থ শ্রেণির কর্মী অর্থাৎ গ্রুপ ডি পদে অন্তর্ভুক্ত করা হয়েছে। সেইমতো এদিন ২৫ জনকে নিয়োগপত্র দেওয়া হল।

এদিন নিয়োগপত্র হাতে নিয়ে রামপুরহাটের প্রিয়াঙ্কা সাহা বলেন, “খুব আনন্দ হচ্ছে। নিজের পায়ে দাঁড়াতে পেরে খুব ভাল লাগছে। আমাদের সালুকা মৌজায় জমি ছিল। সেই জমির বদলে চাকরি।” চাকরির নিয়োগপত্র পেলেন এমডি আমানুল্লাও। তিনি কবিলনগরের বাসিন্দা। তিনি বলেন, “দেউচা পাচামির জন্য জমি দিয়েছি। তার বদলে চাকরি পেলাম। আমরা প্রথম থেকেই শিল্পের পক্ষে। জমি স্বেচ্ছায় দিয়েছি। আমার সালুকা মৌজায় কিছু জমি আছে, কবিলনগর মৌজায় কিছু জমি আছে। সেটাই কোল ব্লকের জন্য দিয়েছি।”

জেলাশাসকের কথায়, “৩০০-র মতো গ্রুপ ডি পদেও নিয়োগপত্র তুলে দিয়েছি। বাদবাকি আমাদের কিছু প্রসেসিংয়ে আছে। খুব তাড়াতাড়ি সেগুলিও দিয়ে দেওয়া হবে। প্রায় সাড়ে ১২ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে কাজ হচ্ছে। তার একটা ছোট অংশ জুড়ে দেওয়ানগঞ্জ হরিণসিঙা। আয়তনে প্রায় চারগুণ দেউচা পাচামি। দেউচা পাচামি থেকে বহু মনোনীত প্রার্থী আজ নিয়োগপত্র পেলেন
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours