দিঘায় উত্তাল হয়ে উঠছে সমুদ্র। সকাল থেকেই মেঘলা আকাশ। মোখার জন্য উপকূলবর্তী এলাকাগুলিতে আগেই সর্তকর্তা জারি রয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে যেমন বারণ করা হয়েছে ঠিক তেমনই সমুদ্রস্নানে জারি হয়েছে পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা।

Digha: উইকেন্ডে দিঘায় গিয়েও মিলল না ছুটির মজা, সমুদ্রের ধারে গিয়েও ফিরতে হল পর্যটকদেরদিঘায় সমুদ্রস্নান (নিজস্ব চিত্র)
দিঘা: দিঘায় (Digha) উত্তাল হয়ে উঠছে সমুদ্র। সকাল থেকেই মেঘলা আকাশ। মোখার জন্য উপকূলবর্তী এলাকাগুলিতে আগেই সর্তকর্তা জারি রয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে যেমন বারণ করা হয়েছে ঠিক তেমনই সমুদ্রস্নানে জারি হয়েছে পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা। কিন্তু কে শোনে কার কথা! উইকেন্ডে দিঘায় উপচে পড়ার মতো ভিড়। কেউ-কেউ আবার নিষেধাজ্ঞা উপেক্ষা করেই নেমে পড়েছিলেন সমুদ্রে। তবে পর্যটকদের তুলে দিলেন নুলিয়া ও ডিএমজি কর্মীরা। এ দিকে, দিঘায় এসেও সমুদ্রেস্নান করতে না পেরে হতাশ পর্যটকরা।


এ দিকে, মোকার জন্য জেলা প্রশাসনের তৎপরতা তুঙ্গে। দিঘার গ্রামীণ এলাকায় নেমেছে এনডিআরএফ (NDRF) কর্মীরাও। এর মধ্যে পর্যটন নগরীতে এসে খানিক হতাশ সমুদ্র প্রেমীরা। মোকার সতর্কতায় দীঘায় সমুদ্রস্নানে নেমে যাওয়া পর্যটকদের তুলে দিলেন নুলিয়া ও ডিএমজি কর্মীরা। এক পর্যটক তাপস রায় বলেন, “মোচার প্রভাব এখানে নেই। তবে জোয়ারের জন্য ঢেউ উঁচুতে। অনেকক্ষণই স্নান করেছি। কিন্তু পুলিশ উঠিয়ে দিল।”


প্রসঙ্গত, প্রবল শক্তি বাড়িয়ে রবিবার দুপুরের মধ্যে ভূ-ভাগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় মোখা (Cyclone Mocha)। তার সরাসরি প্রভাব বাংলায় পড়বে না ঠিকই। তবে আগামী দু’দিন দক্ষিণবঙ্গের আবহাওয়ায় বদল আসবে বলে জানাল হাওয়া অফিস। শনিবার সকাল থেকেই বিক্ষিপ্ত মেঘলা আকাশ। তবে আর্দ্রতাজনিত গরম থেকে রেহাই মেলেনি। হাওয়া অফিস বলছে, উপকূলে শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বইবে হালকা বাতাস। সপ্তাহান্তে তাপমাত্রা কিছুটা কমবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনাতেও বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস বইতে পারে।বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই দুই জেলায়। পাশাপাশি উপকূল সংলগ্ন জেলার দু’ এক জায়গায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি হতে পারে। হাওয়া-বদলের তালিকায় আছে কলকাতা, হাওড়া, হুগলি নদিয়ার নামও।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours