আলিগড় স্টেডিয়ামের কাছেই দু কামরার কোয়ার্টারে ছেলেবেলা কেটেছে রিঙ্কুর। সুযোগ পেলেই মাঠে দে দৌড়। খেলতে নয়, খেলা দেখতে।

Rinku Singh: 'রোজ মাঠের এক কোণায় দাঁড়িয়ে খেলা দেখত...' রিঙ্কুকে নিয়ে নস্ট্যালজিক কোচ
Image Credit Source: Twitter
কলকাতা: ‘তোকে প্রায়ই এখানে দাঁড়িয়ে থাকতে দেখি। রোজ মাঠে কেন আসিস রে?’ ১২ বছরের কিশোর রিঙ্কু সিং (Rinku Singh) সেদিন মুখ কাঁচুমাচু করে বলেছিল, ‘আমিও ওদের মতো ক্রিকেট খেলতে চাই।’ আলিগড় স্টেডিয়ামের কাছেই দু কামরার কোয়ার্টারে ছেলেবেলা কেটেছে রিঙ্কুর। সুযোগ পেলেই মাঠে দে দৌড়। খেলতে নয়, খেলা দেখতে। রোজ মাঠের পাশে দাঁড়িয়ে থাকা ছেলেটিকে একদিন মাসুদ উজ জাফর আমিনি জিজ্ঞেস করেই ফেলেন, ‘কেন এখানে রোজ আসিস?’ ১৩ বছর পর সেই ছেলেটিই আইপিএলের (IPL 2023) মঞ্চ দাপিয়ে বেড়াচ্ছেন। বিপক্ষের বোলারদের কাঁদিয়ে ম্যাচ জেতাচ্ছেন। স্টেডিয়াম জুড়ে উঠছে রিঙ্কু…রিঙ্কু স্লোগান। এসব দেখে নস্ট্যালজিক হয়ে পড়েছেন ২০২৩ সালের আইপিএলে নবজন্ম হওয়া রিঙ্কু সিংয়ের ছেলেবেলার কোচ মাসুদ উজ জাফর আমিনি। বিস্তারিত TV9 Bangla Sports-এর এই প্রতিবেদনে।


ভাগ্যবশত ঠিক সেইসময়ই একটি ইন্টার স্কুল ক্রিকেট টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল। কোনওভাবে টুর্নামেন্টের ম্যানেজমেন্ট রিঙ্কুর বিষয়ে জানতে পারে। স্কুলের প্রতিযোগিতায় ক্রিকেট খেলতে চায় কি না জিজ্ঞেস করা হয়। খেলতে পারলে একটা ভালো স্কুলে অ্যাডমিশন করিয়ে দেওয়ার আশ্বাস দেওয়া হয় ম্যানেজমেন্টের তরফে। নিম্নমধ্যবিত্ত পরিবারের ক্রিকেট উৎসাহী ছেলের কাছে সেটা ছিল পড়ে পাওয়া সুযোগ। রিঙ্কু এক পায়ে খাড়া। টুর্নামেন্টে অংশ নিয়ে ৩২ বলে ৫৪ রানের ইনিংস খেলেছিলেন। রিঙ্কুর ওই ইনিংসের পরই তাঁকে প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নেন কোচ মাসুদ উজ জাফর আমিনি। একসময়ের ছাত্রকে নিয়ে তাঁর অগাধ প্রত্যাশা। কোচের বিশ্বাস, রিঙ্কু একদিন দেশের জার্সি গায়ে খেলবে।


গুজরাট টাইটান্সের বিরুদ্ধে গতমাসে রিঙ্কুর অভাবনীয় পারফরম্যান্সের প্রসঙ্গও তুলে ধরেছেন আমিনি। তিনি জানান, যে কোনও টুর্নামেন্ট খেলার আগে রিঙ্কু এই ধরনের শট প্র্যাকটিস করত। কোচ বলেছেন, “প্রথম দুটি ছয়ের পর আমি জানতাম ও আরও তিনটে ছক্কা হাঁকাবেই। নেটে এই ধরনের প্রচুর শট প্র্যাকটিস করে ও। শর্ট পিচ বলে অনুশীলন করত। এখন যেভাবে খেলছে, স্থানীয় টুর্নামেন্টেও একইভাবে খেলতে দেখেছি রিঙ্কুকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours