তবে সামনেই চব্বিশের লোকসভা নির্বাচন, তার আগে কর্নাটকের এই ফল বিজেপির অস্বস্তি অনেকটাই বাড়াবে বলে মনে করা হচ্ছে।

CM Mamata Banerjee: কর্নাটকের মানুষকে জয়ের শুভেচ্ছা জানালেন মমতা, মুখে নিলেন না কংগ্রেসের নামমমতা বন্দ্যোপাধ্যায়। ছবি ফেসবুক।
কলকাতা: কর্নাটকবাসীকে জয়ের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। টুইটে লিখলেন, “পরিবর্তনের পক্ষে রায় দেওয়ার জন্য কর্নাটকের (Karnataka Election Results) মানুষকে কুর্নিশ। নিষ্ঠুর, একচ্ছত্র ক্ষমতায় বিশ্বাসী রাজনীতির পরাজয় ঘটেছে। মানুষ যখন বহুত্ব ও গণতান্ত্রিক শক্তিকে জয়ী করতে চায়, তখন আধিপত্য বিস্তারের কোনও কেন্দ্রীয় নকশা তাদের স্বতঃস্ফূর্ততাকে দমন করতে পারে না: এটাই গল্পের নৈতিকতা, আগামীকালের জন্য শিক্ষা।” এত কথা লিখলেন, কিন্তু, কোথাও লিখলেন না কংগ্রেসের নাম। কংগ্রেসের (Congress) নাম করে কোথাও জানালেন না শুভেচ্ছা বার্তা। প্রসঙ্গত, ১৯৯৯ সালের পর থেকে কর্নাটকে একক সংখ্যাগরিষ্ঠতায় ক্ষমতা দখল করতে পারেনি কোনও রাজনৈতিক দল। একাধিকবার বিজেপি ও কংগ্রেস সর্ববৃহৎ দল হিসাবে উঠে আসলেও একক সংখ্যাগরিষ্ঠতায় কেউই ক্ষমতা দখল করতে পারেনি। এবারেই সেই ট্রেন্ডে বদল হতে চলেছে বলে মনে করা হচ্ছে। 


যখন এই খবর লেখা হচ্ছে তখনও কর্নাটকে ২২৪টি আসনের মধ্যে ১৩৬টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। ৬৫টির বেশি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। জেডিএস এগিয়ে ২০টির বেশি আসনে। যদিও বুথ ফেরত সমীক্ষার ভবিষ্যতবাণীর হাত ধরে অনেকেই কংগ্রেসের জয়ের আসা করলেও সরকার করতে কিংমেকার হতে পারত জেডিএস। মনে করা হচ্ছিল এমনটাই। কিন্তু, শনিবারের সকালে ফল প্রকাশের পর ধীরে ধীরে বদলে যায় চিত্রটা। হাত শিবিরের ঝড়ে ধরাশায়ী হয় বিজেপি। যদিও কংগ্রেসের বড় জয়েও শুভেচ্ছা বার্তা জানাতে গিয়ে একবার মমতার মুখে কংগ্রেসের নাম না আসায় তা নিয়ে রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়ে গিয়েছে
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours