কর্নাটকে বিপুল জয় কংগ্রেসের। বিজেপির ভাঁড়ার শূন্য। তবে বেঙ্গালুরুতে বিজেপির ভোটে থাবা বসাতে পারেনি কংগ্রেস। সেখানে ৭ টি আসনের মধ্যে ৫ টিতেই জয়ী পদ্ম শিবির।
Karnataka Assembly Election: 'হাতের' মুঠোয় কর্নাটক, তবুও বেঙ্গালুরুতে ফুটল পদ্মইপ্রতীকী ছবি
বেঙ্গালুরু: ‘হাতের’ মুঠোয় কর্নাটক। এই দক্ষিণী রাজ্যে বিজেপির ‘পদ্মফুল’ রীতিমতো উপড়ে দিল কংগ্রেসের ‘হাত’। কর্নাটকে বিজেপির জয়রথ রুখে দিতে সক্ষম হয়েছে কর্নাটক। ৩৮ বছরের ট্রেন্ড বজায় রেখে পাঁচ বছর শাসনের পরই বিজেপির শাসনে অবসান ঘটাল কংগ্রেস। ২৪৪ টি আসনের মধ্যে প্রায় ১৩৬ টি আসনেই জয়ী হয়েছে কংগ্রেস। আর ৬৫ আসন গিয়েছে বিজেপির ঝুলিতে। এদিকে কর্নাটকের রাজধানী বেঙ্গালুরু এলাকায় বিজেপির যথেষ্ট প্রভাব ছিল বলেই মনে করা হয়। আর সেই হিসেব দেখা গেল নির্বাচনী ফলাফলে। এই এলাকায় সেইভাবে থাবা বসাতে পারেনি কংগ্রেস।

বেঙ্গালুরু অঞ্চলে রয়েছে সাতটি বিধানসভা কেন্দ্র। এই অঞ্চলে ভোটগণনা শেষে দেখা যাচ্ছে সাতটি বিধানসভা কেন্দ্রের মধ্যে বিজেপির ঝুলিতে গিয়েছে পাঁচটি আসন। আর বাকি ২ টি আসন গিয়েছে কংগ্রেসের ঘরে। বিজেপি জয়ী হয়েছে ইয়েলাহাঙ্কা, যশবন্তপুরা, দসরাহাল্লি, মহাদেবপুরা ও বেঙ্গালুরু দক্ষিণে। আর ব্য়াতারাণপুরা ও অনেকাল আসনে জয়ী হয়েছে কংগ্রেস। রাজ্য়ের রাজধানীতে কোন দলের হাতে থাকল রাশ তার উপর রাজ্যের রাজনৈতিক ছবিটা অনেকাংশে নির্ভরশীল। তাই এই এলাকায় নিজেদের ক্ষমতা ধরে রাখতেও শেষ পর্যন্ত হাল ছাড়েনি পদ্ম শিবির। তার অন্যতম প্রমাণ হল শেষ মুহূর্তে বেঙ্গালুরু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগ্রাসী প্রচার।


নির্বাচনের প্রচারের শেষ মুহূর্তে পরপর কয়েকদিন বেঙ্গালুরুতে রোড শো করেছেন মোদী। দীর্ঘপথ রোড শো করে বেঙ্গালুরুবাসীর কাছে পৌঁছে গিয়ে বিজেপির উন্নয়নের বার্তা দেন তিনি। জনসংযোগে জোর দেন। শেষের কয়েকদিন রীতিমতো প্রচারে ঝড় তোলেন মোদী সহ বিজেপির তাবড় নেতারা। এদিকে সেই প্রচার যে ব্যর্থ হয়নি তা বেঙ্গালুরু এলাকার ফলাফলে স্পষ্ট। এখানে বিজেপির ঘরে হুল ফোটাতে পারেনি কংগ্রেস। এদিকে বেঙ্গালুরুতে বিজেপির জয়ের অন্যতম কারণ হল, এখানকার জনসংখ্যা। তথা কথিত শহরাঞ্চলে বিজেপির ভোটব্যাঙ্ক বেশি। সেখানকার জনতা বিজেপির উন্নয়নের খতিয়ানে মশগুল হয়ে তাদেরকেই বেছে নিয়েছে বলে অনুমান রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের। রাজ্যে মুখ থুবড়ে পড়লেও বেঙ্গালুরুতে এই জয় নিঃসন্দেহে ২৪-র লোকসভা নির্বাচনে বিজেপিকে অক্সিজেন জোগাবে বলেই অনুমান। এদিকে বেঙ্গালুরুতে খারাপ ফলাফল হয়েছে জেডিএস। তাঁদের ভোটে ভাগ বসিয়েছে কংগ্রেস। অন্যদিকে গ্রেটার কর্নাটকের ৩২ টি কেন্দ্রের মধ্যে ১৮ টি আসনে জিতেছে কংগ্রেস। আর বিজেপির ঘরে গিয়েছে ১৪ টি আসন। তবে বেঙ্গালুরুতে এলাকায় ৭ টি আসনের মধ্যে বেশিরভাগটাই পেয়েছে বিজেপি। এই জয়ের উপর ভরসা করেই আগামী নির্বাচনে জয়ের জন্য ঝাপিয়ে পড়বে পদ্ম শিবির।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours