গৃহযুদ্ধ ধ্বস্ত সুদান থেকে ভারতীয় নাগরিকদের দেশে ফেরাতে বায়ুসেনার দুটি বিমান এবং নৌসেনার একটি রণতরী তৈরি রাখল ভারত।

Sudan Crisis: জেদ্দায় স্ট্যান্ডবাই বায়ুসেনার দুটি বিমান, সুদান বন্দরে আইএনএস সুমেধাগৃহযুদ্ধে জ্বলছে সুদান
খার্তুম: গৃহযুদ্ধ ধ্বস্ত সুদান থেকে ভারতীয় নাগরিকদের দেশে ফেরাতে সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছে ভারত সরকার। রবিবার এক বিবৃতিতে বিদেশ মন্ত্রক জানিয়েছে, সৌদি আরবের রাজধানী জেদ্দায় দুটি সি-১৩৯জে সামরিক মালবাহী বিমানকে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে। ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমেধাও সুদান বন্দরে পৌঁছেছে। বিদেশ মন্ত্রক বলেছে, “ভারতীয় বায়ুসেনার দুটি সি-১৩০জে বিমান বর্তমানে জেদ্দায় স্ট্যান্ডবাই হিসেবে রয়েছে এবং, আইএনএস সুমেধা সুদান বন্দরে পৌঁছেছে। কন্টিনজেন্সি প্ল্যান তৈরি রয়েছে। কিন্তু, কার্যক্ষেত্রে পরিস্থিতির কীরকম রয়েছে, তার উপর ভারতীয়দের দেশে ফেরানোর বিষয়টি নির্ভর করছে। খার্তুমের বিভিন্ন স্থানে ভয়ংকর লড়াই চলছে। অস্থিরতা বজায় রয়েছে।”


বিদেশ মন্ত্রক আরও জানিয়েছে, সুদানে আটকে পড়া ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে এবং তাদের নিরাপদে দেশে ফেরাতে ভারত সরকার সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালাচ্ছে। সুদানের জটিল নিরাপত্তা পরিস্থিতির দিকে নজর রাখছে বিদেশ মন্ত্রক। সুদানে আটকে থাকা ভারতীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যেতে বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। বিদেশ মন্ত্রকের মতে, সুদানী কর্তৃপক্ষ ছাড়াও, সুদানে ভারতীয় দূতাবাস রাষ্ট্রপুঞ্জ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, মিশর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে।

বিদেশ মন্ত্রক আরও বলেছে, “প্রস্তুতির অংশ হিসাবে এবং দ্রুত অগ্রসর হওয়ার জন্য, ভারত সরকার একাধিক বিকল্প নিয়ে ভাবনা-চিন্তা করছে।” তারা আরও জানিয়েছে, সুদানের আকাশসীমা বর্তমানে সমস্ত বিদেশী রাষ্ট্রের বিমানের জন্য বন্ধ রাখা হয়েছে। সড়ক পথে চলাচলের ক্ষেত্রেও ব্যাপক ঝুঁকি রয়েছে।


শুধু ভারত নয়, সুদানের বর্তমান পরিস্থিতিতে বিশ্বের বেশ কয়েকটি দেশ সুদানে তাদের দূতাবাসের কাজকর্ম বন্ধ করে, নাগরিকদের নিজ নিজ দেশে ফিরিয়ে আনার কাজ শুরু করে দিয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, সেই দেশের সশস্ত্র বাহিনী তাদের কুটনীতিক এবং তাঁদের পরিবারবর্গকে সেই দেশ থেকে ফিরিয়ে নিয়ে এসেছে। কানাডাও এদিন তাদের দূতাবাসের কাজ বন্ধ করে দিয়েছে। হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন দুতাবাসেরও সকল কর্মীকে নিরাপদে ফিরিয়ে নিয়ে আসা হয়েছে। এদিনই ফরাসীরাও সুদান থেকে বিমানে করে অন্তত ১০০ জন নাগরিককে দেশে ফিরিয়ে নিয়ে এসেছে। জার্মানিও সুদানে থাকা নাগরিকদের দেশে ফেরানোর কাজ শুরু করেছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours