গত কয়েক দশক ধরে যারা ভারতের বিরুদ্ধে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদে লিপ্ত, তারা এখন জেনে গিয়েছে যে, এটা অন্য ভারত এবং তাদের পাল্টা জবাব দেবে।

S. Jaishankar: বহিরাগত চাপে ভারতের নীতি বদল হয় না: এস.জয়শঙ্করবিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর।
কাম্পালা: সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাল্টা জবাব দিতে প্রস্তুত ভারত। চিন (China) ও পাকিস্তানকে (Pakistan) এমনই বার্তা দিলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S. Jaishankar)। তিনি বলেন, “গত কয়েক দশক ধরে যারা ভারতের বিরুদ্ধে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদে লিপ্ত, তারা এখন জেনে গিয়েছে যে এটা অন্য ভারত এবং তাদের জবাব দেবে।” আজকের ভারত (Today India) চিন এবং পাকিস্তানের জাতীয় নিরাপত্তা চ্যালেঞ্জের (National Security Challenges) মোকাবিলা করতে প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।


জানা গিয়েছে, বুধবার উগান্ডায় প্রবাসী ভারতীয়দের এর অনুষ্ঠানে বক্তৃত্বা রাখেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর। সেখানেই ভারত নতুন ভারতে রূপান্তরিত হয়েছে বলে জানান বিদেশমন্ত্রী। সীমান্তে যে কোনও চ্যালেঞ্জের মোকাবিলা করতে ভারত প্রস্তুত জানিয়ে জয়শঙ্কর আরও বলেন, “আজ মানুষ অন্য এক ভারত দেখেছে, যে দেশ আত্মনির্ভর হতে চায় এবং জাতীয় নিরাপত্তা ক্ষেত্রে যে কোনও চ্যালেঞ্জের মোকাবিলা করতে প্রস্তুত, সেটা উরি হোক বা বালাকোট।” এপ্রসঙ্গে ২০১৬ সালে উরি সীমান্তে পাকিস্তানের জঙ্গি সংগঠন জঈশ-ই-মহম্মদের বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর মোকাবিলা করা এবং ২০১৯ সালে বালাকোট এয়ারস্ট্রাইকের প্রসঙ্গ তুলে ধরেন এস.জয়শঙ্কর।

শুধু পাকিস্তান নয়, চিনা সেনার চ্যালেঞ্জের বিরুদ্ধেও ভারতীয় সেনাবাহিনীর পাল্টা প্রতিরোধ গড়ে তোলার উদাহরণ তুলে ধরেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী। তাঁর কথায়, “গত তিন বছর ধরে দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন করে বিশাল সেনাবাহিনী পাঠিয়েছিল চিন। কিন্তু, ভারতীয় সেনাবাহিনী তার পাল্টা জবাব দিয়েছে।” আজ ভারতীয় সামরিক বাহিনীর আমূল বদল ঘটেছে বলেও দাবি জানাএই ন তিনি।



Pilgrims died: বৈশাখী উৎসবে যাওয়ার পথে ১০ পুণ্যার্থীকে পিষে দিল ট্রাক
কেবল সামরিক ক্ষেত্র নয়, অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে ভারত আজ ‘আত্মনির্ভরশীল’ বলেও জানান বিদেশমন্ত্রী এস.জয়শঙ্কর। তাঁর দাবি, বর্তমানে বহিরাগত চাপে ভারতের নীতি বদল হয় না। এপ্রসঙ্গে অন্যান্য দেশ থেকে জ্বালানি তেল কেনার উদাহরণ টেনে আনেন বিদেশমন্ত্রী।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours