আপাতত তাপপ্রবাহ থেকে মুক্তি মিলতে চলেছে। পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূল থেকে ১০ দিন বাদে তাপপ্রবাহ সরতে চলেছে। আগামী তিনদিন এই রাজ্যগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
Weather Forecast: তাপপ্রবাহের 'ছুটি', আজ থেকেই আগামী তিনদিন বৃষ্টিতে ভাসবে এই রাজ্যগুলি, জানাল হাওয়া অফিসঝড়বৃষ্টির পূর্বাভাস।
নয়া দিল্লি: কাঠফাটা রোদ নয়, সকাল থেকে আকাশের কোণে দেখা যাচ্ছে মেঘ। বিগত কয়েক দিন ধরে তাপপ্রবাহে দহনের পর অবশেষে মিলতে চলেছে স্বস্তি। আগামী কয়েকদিন আর প্য়াচপ্য়াচে গরম সহ্য করতে হবে না। পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূল ধরে বাংলা, বিহার ওড়িশায় নামতে চলেছে স্বস্তির বৃষ্টি (Rainfall)। নেপথ্যে পশ্চিমি ঝঞ্ঝা। এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই আগামী তিনদিন পশ্চিমবঙ্গ সহ পার্শ্ববর্তী রাজ্যগুলিতে মাঝারি থেকে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্য়দিকে, উত্তর প্রদেশের উপরেও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, এর জেরে গোটা পূর্ব ভারত জুড়েই বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর (IMD)।


আইএমডি-র পূর্বাভাস অনুযায়ী, আপাতত তাপপ্রবাহ থেকে মুক্তি মিলতে চলেছে। পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূল থেকে ১০ দিন বাদে তাপপ্রবাহ সরতে চলেছে। বিহারেও ৭ দিন বাদে ও ওড়িশায় ৫ দিন বাদে তাপপ্রবাহ থামতে চলেছে। আগামী তিনদিন এই রাজ্যগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।



তীব্র গরমের জ্বালা সহ্য করার পর বৃহস্পতিবারই হালকা বৃষ্টিতে ভিজেছিল দিল্লি, উত্তর প্রদেশ সহ উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে। এর জেরে তাপমাত্রার পারদও বেশ কিছুটা কমেছে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী তিনদিন পূর্ব ভারতের একাধিক রাজ্য়ে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


পশ্চিমবঙ্গ, বিহার ও ওড়িশার উপর দিয়ে বিগত এক সপ্তাহ ধরে যে তাপপ্রবাহ বইছিল, তা অবশেষে থামতে চলেছে। এই বৃষ্টির অন্যতম কারণ হল উত্তর প্রদেশের উপরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এছাড়া পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলেও একটি পশ্চিমি ঝঞ্চার সৃষ্টি হয়েছে। এর কারণেই আগামী তিনদিন বৃষ্টিপাত হতে পারে।

কোন কোন রাজ্য়ে বৃষ্টিপাত হবে?
আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পশ্চিমি ঝঞ্চা ও ঘূর্ণাবর্তের প্রভাবে অরুণাচল প্রদেশ, অসম ও মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামিকাল অবধি এই রাজ্যগুলিতে বৃষ্টি হবে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পূর্ব উত্তর প্রদেশ, বিহারে। মাঝারি থেকে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours