অন্যদিকে ১০ এপ্রিল থেকে আবার ট্রান্সপোর্ট এয়ারক্রাফটের মহড়া শুরু হতে চলেছে পশ্চিম বর্ধমানের পানাগড়ে। আগামী ১২ দিন চলবে এই মহড়া।

US fighter jets: পশ্চিম মেদিনীপুরের আকাশে মার্কিন যুদ্ধ বিমান, কী ঘটছে বাংলায়প্রতীকী ছবি
কলকাতা: বাংলার আকাশে উড়ল মার্কিন যুদ্ধ বিমান (US fighter jets)। ভারতীয় বায়ুসেনার যুদ্ধ বিমানের সঙ্গে চলল যৌথ মহড়া। এদিন পশ্চিম মেদিনীপুরের (Paschim Medinipur) কলাইকুন্দে বায়ুসেনা ঘাঁটিতে ‘কোপ ইন্ডিয়া ২০২৩’ উপলক্ষে একযোগ মহড়া করতে দেখা গেল একাধিক মার্কিন ও ভারতীয় যুদ্ধবিমানকে। ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে এদিনের মহড়ায় তেজস, রাফায়েল, জাগুয়ার, এসইউ-৩০ এমকেআই যুদ্ধবিমান ছিল। সেখানে আমেরিকার (USA) তরফে এফ-১৫ এর মতো শক্তিশালী যুদ্ধবিমান আকাশে ঝড় তোলে। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর এমনটাই।


অন্যদিকে ১০ এপ্রিল থেকে আবার ট্রান্সপোর্ট এয়ারক্রাফটের মহড়া হয়েছিল পশ্চিম বর্ধমানের পানাগড়ে। ১২ দিন চলে এই মহড়া। প্রসঙ্গত, ট্রাম্প হোক বা বাইডেন জমানা বিগত কয়েক বছর ধরে ভারতের সঙ্গে আমেরিকার সামরিক সম্পর্ক অনেকটাই দৃঢ় হয়েছে। ২০১৬ সালের জুন মাসে আমেরিকা ভারতকে তাদের প্রধান প্রতিরক্ষা অংশীদারের তকমা দেয়। যা নিয়ে আন্তর্জাতিক মহলে চলে জোর চর্চা। সাম্প্রতিককালে পেন্টাগন ও নয়া দিল্লির মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত একাধিক মউ সাক্ষরও হয়েছে। 


সেখানে এবার এই যৌথ মহড়া নিয়ে নতুন করে শুরু হয়েছে চর্চা। সম্প্রতি পেন্টাগনের তরফে ভারতীয় সেনার সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে বলা হয়, “ভারতের সঙ্গে নিজেদের অংশীদারিত্ব উপভোগ করে মার্কিন যুক্তরাষ্ট্র। আমরা ভারতীয় সামরিক বাহিনীর সাথে আমাদের সম্পর্ক আরও ভালো এবং গভীর করতে চাই। এবং এর জন্য আগামীতেও আমাদের কাজ অব্যাহত থাকবে।” এদিকে সাম্প্রতিককালে আবার আমেরিকার কাছে প্রচুর সমরাস্ত্রও কিনেছে ভারত। শক্তি বেড়েছে ভারতীয় সেনার। চিন্তা বেড়েছে চিন-পাকিস্তানের। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours