আগামী সপ্তাহে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে যোগ দিতেই ভারতে আসছেন চিনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। তাঁর এই সফরের আগে ভারত-চিন কম্যান্ডার বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ।

LAC: লাদাখ সীমান্ত সমস্যার সমাধানে ফের বৈঠকে ভারত-চিন সেনা কম্যান্ডারলাদাখ সীমান্ত
লাদাখ: আগামী সপ্তাহেই ভারতে আসছেন চিনের প্রতিরক্ষামন্ত্রী। তার প্রাক্কালে রবিবার মুখোমুখি বসলেন ভারত ও চিনা সেনা কম্যান্ডারের শীর্ষ আধিকারিকেরা। মূলত, LAC ইস্যু নিয়েই এদিন পূর্ব লাদাখে বৈঠকে বসে দু-পক্ষ। লাদাখ সীমান্তে চিনা আগ্রাসনের পর গত তিন বছরে এই নিয়ে মোট ১৮ বার মুখোমুখি বসলেন ভারত-চিন (India-China) সেনা কম্যান্ডার।


সূত্রের খবর, এদিন পূর্ব লাদাখে লেফটেন্যান্ট জেনারেল রশিম বালির নেতৃত্বে চিনা কম্যান্ডারদের মুখোমুখি বসেন ভারতীয় সেনা আধিকারিকেরা। মূলত, LAC সীমান্তে স্থিতাবস্থা বজায় রাখতেই এদিন আলোচনায় বসেন দুই দেশের সেনা আধিকারিকেরা। আগামী সপ্তাহে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে যোগ দিতেই ভারতে আসছেন চিনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। তাঁর এই সফরের আগে ভারত-চিন কম্যান্ডার বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ।

প্রসঙ্গত, বর্তমানে ফের LAC-র কাছে লালফৌজের সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করেছে। অন্যদিকে, চিনা আগ্রাসন মোকাবিলায় ভারতও পূর্ব লাদাখ সেক্টরে নতুন-নতুন ব়্যাডার এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করে চলেছে। ফলে সীমান্ত পরিস্থিতি যাতে নতুন করে উত্তপ্ত হয়ে না ওঠে, তার জন্যই আলোচনার মাধ্যমে সমাধান সূত্র খুঁজতে এদিন ফের আলোচনায় বসেন দুই দেশের শীর্ষ কম্যান্ডারেরা
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours