সোমবারই কলকাতা থেকে উত্তরবঙ্গে আসছেন তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার ঠিক আগেই এই ঘটনা।

CPIM Joining: অভিষেকের সফরের আগে উত্তরে ভাঙন তৃণমূলের, সিপিএমে যোগ বহু কর্মীরসিপিএমে যোগদান
ডুয়ার্স: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সফরের ২৪ ঘণ্টা আগেই ফের তৃণমূলে ভাঙন। ডুয়ার্সে তৃণমূল ছেড়ে সিপিএমে যোগ দিলেন বহু কর্মী। বিজেপি ছেড়েও সিপিএমে যোগদান করেছেন অনেকে। রবিবার ধূপগুড়ির বানারহাট ব্লকের গয়েরকাটা এলাকায় এই যোগদান পর্ব সম্পন্ন হয়। যাঁরা এদিন যোগদান করেছেন, তাঁদের মধ্যে ৯০ শতাংশই তৃণমূলের কর্মী বা সমর্থক ছিলেন বলে দাবি সিপিএমের।


রবিবার সন্ধ্যায় ডুয়ার্সের গয়েরকাটার সাঁকোয়াঝোরা -১ নম্বর গ্রাম পঞ্চায়েতের বাঙ্কুবাজারে এই দলবদল হয়। অভিষেকের জেলা সফরের মুখেই এভাবে পরপর ভাঙন শাসক শিবিরের অন্দরে অস্বস্তি বাড়াচ্ছে বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের।

গত বিধানসভা ও লোকসভা নির্বাচনে ডুয়ার্সের চা ও বলয়ে পিছিয়ে ছিল তৃণমূল কংগ্রেস। এমনকী সিপিএম শূন্যতে পৌঁছে গিয়েছিল। বর্তমানে রাজ্যের বিভিন্ন দুর্নীতিতে কোণঠাসা শাসকদল। সময়ের সঙ্গে সঙ্গে কি তবে আস্থা হারাচ্ছে কৃষি বলয়ও? এদিনের দলবদলের ঘটনায় সেই প্রশ্নই উঠছে।


সোমবারই কলকাতা থেকে উত্তরবঙ্গে আসছেন তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার ঠিক আগেই এই ঘটনা।

সদ্য সাগরদিঘি উপ-নির্বাচনে বাম জোটের প্রার্থী জিতেছেন। তারপর থেকেই অক্সিজেন পেতে শুরু করেছে বামেরা! পঞ্চায়েত নির্বাচনের আগে ডুয়ার্সে শক্তি বৃদ্ধি হচ্ছে সিপিএমের, এমনই অভিমত রাজনৈতিক মহলে।

সিপিএম নেতা জিয়াউল আলম, ধূপগুড়ি জোনাল কমিটির সম্পাদক মুকেলেশ রায় সরকার, এরিয়া কমিটির সম্পাদক জয়ন্ত মজুমদার আরএসপি নেতা রাজা জয়সওয়াল এবং গয়েরকাটার সিপিএম নেতা বিরাজ সরকার এদিন দলবদলের সময় উপস্থিত ছিলেন।

তৃণমূল ছেড়ে সিপিএমে যোগদান করার পর মহম্মদ রাকেশ বলেন, তৃণমূলে দুর্নীতি আর স্বজন-পোষণ চলছে। গরিব মানুষকে সঠিকভাবে ঘর দেওয়া হয়নি, দুর্নীতি হয়েছে। সেই কারণে আমরা আবার সিপিএমে যোগদান করলাম। বিজেপি ছেড়ে সিপিএমে যোগদানকারী রাকেশ আলির বক্তব্য, ২০১৪ তে বিজেপিতে যোগদান করার পর থেকেই দেখে আসছেন জাতিগত বিদ্বেষ নিয়েই বেশি চর্চা চলে। ভেদাভেদের রাজনীতি করা হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন বিজেপির বিরুদ্ধে। তাই আবার প্রত্যাবর্তন সিপিএমে।

গ্রামেগঞ্জে সিপিএম শক্তিশালী হচ্ছে, পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল ধরাশায়ী হবে বলেই দাবি করেছেন সিপিএম নেতা জিয়াউল রহমান। তিনি বলেন, তৃণমূলের সন্ত্রাসের কাছে, দুর্নীতির কাছে বিরক্ত হয়ে তৃণমূল ও বিজেপি থেকে তিন শতাধিক কর্মী সিপিএমে যোগদান করেছেন। সম্প্রতি মুর্শিদাবাদেও একই ছবি দেখা গিয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours