সব ঠিক থাকলে সেমি হাই স্পিড বা উচ্চতর গতির এই ট্রেনটি চালু হবে মে মাসেই। সোমবার, শুক্রবার ও শনিবার- সপ্তাহে তিন দিন এই ট্রেন চলবে।

Howrah-Puri Vande Bharat: সাড়ে ৫ ঘণ্টায় হাওড়া থেকে পুরী! শুক্রবারই 'বন্দে ভারতে'র ট্রায়াল রানফাইল চিত্র
কলকাতা: বাঙালির অন্যতম প্রিয় পর্যটন স্থল তথা তীর্থক্ষেত্র পুরী এবার যাওয়া যাবে অনেক সময়ে। কলকাতা থেকে পুরী পৌঁছে যাওয়া যাবে মাত্র সাড়ে ৫ ঘণ্টায়! খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। রেল সূত্রে খবর, আগামী মে মাস থেকেই চালু হতে পারে হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস। রেলের তরফে এবার সেই ট্রেনের ট্রায়াল রানের দিনক্ষণ ঘোষণা করা হল। ২৮ এপ্রিল অর্থাৎ আগামিকাল শুক্রবারই হবে প্রথম ট্রায়াল রান। মোট তিনবার ট্রায়াল রান হবে বলে জানা গিয়েছে। সব ঠিক থাকলে মে মাস থেকেই এই ট্রেনে চেপে পুরী যাওয়া যাবে তুলনামূলকভাবে অনেক কম সময়ে।


শুক্রবার ট্রায়াল রানের জন্য হাওড়া থেকে বন্দে ভারত ট্রেন ছাড়বে সকাল ৬ টা ১০ মিনিটে। সেই ট্রেন পুরী পৌঁছবে ১২ টা ৩৫ মিনিটে। আবার পুরী থেকে ১ টা ৫০ মিনিটে ট্রেনটি ছাড়বে ও হাওড়া পৌঁছবে রাত ৮ টা ৩০ মিনিটে। মাঝে ৫টি স্টেশনে থামবে ট্রেনটি। পশ্চিমবঙ্গের মধ্যে ট্রেনটি ২ মিনিটের জন্য থামবে খড়গপুরে। এরপর ৩০ এপ্রিল, রবিবার হবে ওই বন্দে ভারতের দ্বিতীয় ট্রায়াল রান। ওই দিন ট্রেনটি যাবে হাওড়া থেকে ভদ্রক পর্যন্ত। ১ মে পরবর্তী ট্রায়াল রানের দিন নির্ধারিত হবে।

সব ঠিক থাকলে সেমি হাই স্পিড বা উচ্চতর গতির এই ট্রেনটি চালু হবে মে মাসেই। সোমবার, শুক্রবার ও শনিবার- সপ্তাহে তিন দিন এই ট্রেন চলবে। জানা গিয়েছে, ভুবনেশ্বর, কটক ও খড়গপুরে ট্রেন দাঁড়াবে। সর্বোচ্চ ১৩০ কিলোমিটার ঘণ্টা বেগে ট্রেনটি ছুটবে বলে জানা গিয়েছে। রেল সূত্রে আরও জানা গিয়েছে, ওই ট্রেনে হাওড়া থেকে পুরী, ৫০০ কিলোমিটার পথ যেতে সময় লাগবে ৫ ঘণ্টা ৩০ মিনিট। পুরী থেকে দুপুর ২ ট্রেন ছাড়বে ও সন্ধ্যায় ৭ টায় পৌঁছবে হাওড়ায়।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours