চিঁড়ে ভালো করে ধুয়ে জলে ভিজিয়ে নিন। তবে এক্ষেত্রে শক্ত চিঁড়ি নিতে হবে


Bengali Breakfast: আলু, বাদামের চিঁড়ের পোলাও আজও হিট জলখাবারে, আম-বাঙালির ক্লাসিক এই রেসিপি রইল আরও একবারচিঁড়ের পোলাও বানিয়ে নিন এই ভাবে
একটা সময় বাঙালি বাড়ির জলখাবারে খুবই জনপ্রিয় ছিল চিঁড়ের পোলাও। আজকের পোহার সঙ্গে কিন্তু তার ফারাক রয়েছে। আলু, পেঁয়াজ, বাদাম আর নানা রকম সবজি দিয়ে বানানো হত চিঁড়ের পোলাও। এই পোলাওতে হলুদ মেশানো হত সেই সঙ্গে একটু ঘিও পড়ত। আর গাওয়া ঘি এর গন্ধে পোলাও খেতে হত ভীষণ সুস্বাদু। ওর মধ্যে কারিপাতা, কালো সরষে এসব ফোড়ন দেওয়ার প্রয়োজন পড়ত না। সন্ধ্যের জলখাবারে কিংবা রবিবারে এই পোলাওয়ের খুব কদর থাকত। টিফিন বাক্সে একদিন যদি রুটি-আলুভাজার পরিবর্তে এই পোলাও থাকত তাহলে নিজেকে রাজা মনে হত। বাড়িতে বানানো এগরোল, পরোটা, লুচি, ডিম-পাঁউরুটি, মুড়ি মাখা এসবের স্বাদই ছিল অন্যরকম। আর এই স্বাদের সঙ্গে পিৎজা, বার্গারের কোনও তুলনা হয় না।


চিঁড়ে ভালো করে ধুয়ে জলে ভিজিয়ে নিন। তবে এক্ষেত্রে শক্ত চিঁড়ি নিতে হবে। মেশিনের পাতলা চিঁড়ে নিলে চলবে না। ধুয়ে খুব ভাল করে জল ঝারিয়ে নিতে হবে। আলু এবং গাজর ছোট কিউব করে কেটে নিন। ফুলকপি কেটে নিন টুকরো টুকরো করে। পেঁয়াজ স্লাইস করুন। কাঁচা লঙ্কা ফালি করে নিন। আদা মিহি করে কেটে নিন। বাদাম আগে থেকে ভেজে তুলে রাখুন। কড়াইতে সাদা তেল আর ঘি দিয়ে ওর মধ্যে গোটা জিরে, দারুচিনি, লবঙ্গ দিয়ে নেড়ে পেঁয়াজের স্লাইস দিন।


এরপর এর মধ্যে লঙ্কার কুচি দিয়ে আলু, গাজর, ফুলকপি, বিনস, কিশমিশ আর সামান্য হলুদ দিয়ে ভেজে নিন। এবার তা ঢাকা দিয়ে সিদ্ধ করে নিন। এর মধ্যে চিঁড়ে দিয়ে সামান্য় মিষ্টি মিশিয়ে দিন। নামানোর আগে সামান্য ঘি আর গরম মশলা ছড়িয়ে নিলেই তৈরি চিঁড়ের পোলাও। একেবারে বাঙালি স্টাইলে। এই পোলাওতে ঝুরিভাজা কিংবা লেবুর রস কিন্তু ভুল করেও মেশাবেন না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours