বাজারেও এবার সবজির দাম বাড়বে। গ্রীষ্মকালীন সবজির বাজার হবে অগ্নিমূল্য।

কয়েকদিনের টানা ঝড় বৃষ্টিতে নষ্ট হয়েছে ক্ষেতের ফসল। এবার নতুন করে উদ্বেগ। দুর্যোগের মেঘ কেটে রোদ উঠতেই সবজির পচে যাওয়ার ভয়। ফসলের ক্ষতির আশঙ্কায় মাথায় হাত কৃষকদের। বাজার অগ্নিমূল্য হওয়ার আশঙ্কায় মধ্যবিত্তরা। বসিরহাটের (Basirhat) সীমান্ত থেকে সুন্দরবনের ১০টি ব্লকে বেশ কয়েকদিনের বৃষ্টির ফলে সবজি, ফসলের গোড়ায় জল দাঁড়িয়ে গিয়েছে। যার ফলে পটল, উচ্ছে, ঝিঙে, কাঁচালঙ্কা-সহ একাধিক সবজি ও ফসল বিপদের সম্মুখীন। কৃষকরা বলছেন, গাছের গোড়ায় জল দাঁড়িয়ে থাকা মানেই সূর্যের আলো পড়তেই তাতে পচন শুরু হবে। যার ফলে গ্রীষ্মকালীন সবজির বাজার হবে অগ্নিমূল্য।


বেশ কয়েকদিন ধরে টানা শিলাবৃষ্টি, তারপর ঝেঁপে বৃষ্টির জেরে এমনই ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। নতুন বিপদের আশঙ্কায় প্রহর গুনছেন তাঁরা। কৃষকরা বলছেন, নতুন সবজি পটল, উচ্ছে ও ঢ্যাঁড়সে ইতিমধ্যেই পচন শুরু হয়েছে। কৃষকরা আগাম আবহাওয়া দফতরের সর্তকতা পেলেও শেষ মুহূর্তে ফসল তুলতে পারেননি ঘরে। অন্যদিকে ধনে, সর্ষে মাঠে পড়ে আছে। শুকিয়ে তা ঘরে তুলতে না পারায় সেগুলিতে পচন ধরতে শুরু করেছে। বেগুনেও পোকা লেগে গিয়েছে। কপালে হাত তাঁদের।

বসিরহাটের স্বরূপনগর, বাদুড়িয়া, হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি, হাড়োয়া, মিনাখাঁ-সহ ১০টি ব্লকই কৃষিভিত্তিক অঞ্চল হওয়ায় সেখানে লাগাতার বৃষ্টির ফলে নষ্ট হতে শুরু করেছে সবজি ও ফসল। শীতের শেষে সবজির দাম একটু কমতে শুরু করেছিল। কিন্তু লাগাতার বৃষ্টির পর সূর্যের কড়া তাপে যে ক্ষয়ক্ষতি ফসলের হয়েছে তাতে নতুন করে দাম বাড়তে পারে রোজকার আনাজের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours