মঙ্গলবার নিউটাউনে চালু হল 'স্মার্ট কানেক্ট'। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের সঙ্গে যুক্ত বা কর্মরত ক্ষুদ্র কর্মচারীরা নিজেদের উদ্যোগে এখানে অফিস তৈরি করতে পারবেন।

ছাতু খাওয়ারা নয়, তথ্যপ্রযুক্তিতে দেশ কাঁপাবে মাছ খাওয়া বাঙালিরা”, এমনই মন্তব্য করলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। মঙ্গলবার নিউটাউনে চালু করা হয় স্মার্ট কানেক্ট (Smart Connect) ব্যবস্থার। এই নয়া ব্যবস্থার উদ্বোধনী অনুষ্ঠানে এসে এমনই মন্তব্য করেন কলকাতার মেয়র। তিনি বলেন, “তথ্য প্রযুক্তি ক্ষেত্রে মূলত পশ্চিমী দেশগুলির সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে হয়। তাই ওখানকার সময় মতো চলতে গেলে এখানে থেকে কাজ করা দরকার। সেই কাজে সাহায্য করতেই আনা হয়েছেে স্মার্ট কানেক্ট ব্যবস্থা। এখানে ছোট ছোট ব্যবসায়ীরা এক হাজার থেকে দু হাজার স্কোয়ার ফুট জায়গা নিয়ে নিজেদের অফিস তৈরি করতে পারবেন। পাশাপাশি এখানে থাকার ব্যবস্থাও করা হয়েছে।”


মঙ্গলবার নিউটাউনে চালু হল ‘স্মার্ট কানেক্ট’। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের সঙ্গে যুক্ত বা কর্মরত ক্ষুদ্র কর্মচারীরা নিজেদের উদ্যোগে এখানে অফিস তৈরি করতে পারবেন। অফিস তৈরি করতে চাইলে তাদের জায়গা দেওয়া হবে। ছোট ছোট ব্যবসায়ীরা এক হাজার থেকে দু’হাজার বর্গফুট জায়গায় নিজেদের অফিস তৈরি করতে পারবেন বলেই জানানো হয়েছে। পাশাপাশি স্মার্ট কানেক্টে অধীনে একইসঙ্গে কর্মীদের থাকার জন্যও থাকছে উপযুক্ত ব্যবস্থা। উন্নতমানের প্রযুক্তির মাধ্যমে স্বল্প মূল্যেই তথ্যপ্রযুক্তির অফিস চালু করাই প্রধান লক্ষ্য।

স্মার্ট কানেক্ট নামক এই নয়া ব্যবস্থার উদ্বোধনে এসেই তাত্‍পর্যপূর্ণ মন্তব্য করলেন কলকাতার মেয়র ফিরহাদ ববি হাকিম। তিনি বলেন, “ছাতু খাওয়ারা নয়, তথ্যপ্রযুক্তিতে দেশ কাঁপাবে মাছ খাওয়া বাঙালিরা। আমরা চাইছি, বাংলার যারা তথ্য প্রযুক্তিতে পা দিতে চাইছেন, তাদের যথাসাধ্য সাহায্য করা। আগামিদিনে এরাই একদিন হয়ে উঠবেন নামিদামি ব্যক্তিত্ব। এর জন্য দরকার সঠিক পরিকাঠামো। সেটাই হিডকো-র মাধ্যমে তৈরি হল।”


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours