রাজনাথের বক্তব্যে এদিন উঠে আসে রবীন্দ্রনাথ ঠাকুরের সমসাময়িক চিন্তাধারার কথা।


বিশ্বভারতীর সমাবর্তনে এসে ভারতীয় অর্থনীতিতে আশার আলো দেখিয়ে গেলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Defence Min Rajnath Singh)। শুক্রবার বিশ্বভারতীর সমাবর্তনে যোগ দিয়ে রাজনাথ সিং বলেন, সেইদিন আর বেশি দূরে নেই, যেদিন ভারতের স্থান নজর কাড়বে বিশ্বের। খুব শীঘ্রই তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত। এদিন বাংলাতেই নিজের বক্তব্য শুরু করেন রাজনাথ সিং। বলেন, “আপনাদের মধ্যে এসে আমার খুব ভাল লাগছে।” একইসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী জানান, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেওয়ার সুযোগ পেলেও এদিন বিশ্বভারতীর ক্যাম্পাসে প্রবেশের পরই তাঁর মধ্যে আলাদা একটা উদ্দীপনা কাজ করছিল। রাজনাথ সিং বলেন, “এটা আমি বলে বোঝাতে পারব না। সবার প্রথমে আমি বাংলার মহান মাটিতে প্রণাম করতে চাই। এই মাটির মহান সন্তান গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরকে প্রণাম জানাতে চাই।” এদিন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার তাঁর বক্তব্যে বলেছিলেন, দেশের প্রতিরক্ষামন্ত্রীও একজন শিক্ষক ছিলেন।


কেন্দ্রীয় শিক্ষাপ্রতিমন্ত্রীর সেই কথার প্রসঙ্গ টেনে এনে এদিন রাজনাথ সিং বলেন, “আমিও একজন শিক্ষক ছিলাম, পদার্থবিদ্যার শিক্ষক। তাই যখনই কোনও শিক্ষা প্রতিষ্ঠানে যাই, আমি তখন আর রাজনীতিক থাকি না, একজন শিক্ষক হিসাবেই কথা বলি। আমি একটা জিনিস বলতে চাই, জীবনে যে কোনও ক্ষেত্রে যত সাফল্যই আসুক না কেন, তারপরও কিন্তু আরও কিছুটা উন্নতির সম্ভাবনা থেকেই যায়। শ্রমের কোনও বিকল্প হয় না।”


রাজনাথের বক্তব্যে এদিন উঠে আসে রবীন্দ্রনাথ ঠাকুরের সমসাময়িক চিন্তাধারার কথা। রাজনাথ সিং বলেন, “গুরুদেব ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ও মর্ডান সায়েন্স-টেকনোলজির পক্ষে ছিলেন। তিনি চাইতেন রাষ্ট্রের বিকাশের জন্য এর অগ্রগতি ঘটুক। বর্তমান সময়ের প্রেক্ষিতে গুরুদেবের সেই চিন্তাভাবনা অনেক বেশি সমসাময়িক। উনি মনে করতেন স্বতন্ত্রতার সঙ্গে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া আমাদের কর্তব্য। আর তার জন্য বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতি দরকার। আজ আমাদের দেশের অগ্রগতি ঘটছে। বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে নতুন নতুন দিক খুলছে।” বিশ্বের দরবারে ভারত নিজের কৃতিত্বের ছাপ রাখছে। এদিন রাজনাথের মুখে শোনা গিয়েছে ‘মেক ইন ইন্ডিয়া’র কথাও। তিনি বলেন, মেক ইন ইন্ডিয়ার হাত ধরেই মেক ফর দ্য ওয়ার্ল্ডের পথে এগোচ্ছে দেশ। এটাও গুরুদেবেরই দেখানো পথ, বলেন তিনি।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours