কংগ্রেস সূত্রের খবর, কংগ্রেসের সর্বোচ্চ নীতি নির্ধারক গোষ্ঠী কংগ্রেস ওয়ার্কিং কমিটির নির্বাচন এবং প্রদেশ কংগ্রেস কমিটির নির্বাচন নিয়ে আলোচনা করবেন বৈঠকে। কিন্তু সেই বৈঠকে উপস্থিত থাকবেন না গান্ধী পরিবারের কোনও প্রতিনিধি।


কংগ্রেসের তিন দিনের প্লেনারি অধিবেশন শুক্রবার থেকে শুরু হচ্ছে ছত্তীসগঢ়ের রায়পুরে। ৮৫তম প্লেনারি অধিবেশনে একাধিক গুরুত্বপূর্ণ বৈঠক হবে। কংগ্রেস সূত্রের খবর, কংগ্রেসের সর্বোচ্চ নীতি নির্ধারক গোষ্ঠী কংগ্রেস ওয়ার্কিং কমিটির নির্বাচন এবং প্রদেশ কংগ্রেস কমিটির নির্বাচন নিয়ে আলোচনা করবেন বৈঠকে। কিন্তু সেই বৈঠকে উপস্থিত থাকবেন না গান্ধী পরিবারের কোনও প্রতিনিধি। কংগ্রেসের প্রাক্তন প্রধান সোনিয়া গান্ধী, তাঁর ছেলে রাহুল গান্ধী এবং মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী ওয়ার্কিং কমিটির বৈঠক সংক্রান্ত বৈঠকে উপস্থিত থাকবেন না বলে দাবি করা হয়েছে এনডিটিভি-র এক প্রতিবেদনে। সেই প্রতিবেদনে দাবি করা হয়েছে, গান্ধী পরিবার চায় কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়্গে স্বাধীন ভাবে বিভিন্ন সিদ্ধান্ত নিক। তাঁদের উপস্থিতি যাতে সিদ্ধান্ত গ্রহণে প্রভাব ফেলে সে জন্যই উপস্থিত থাকবেন না বলে দাবি করা হয়েছে। যদিও নির্বাচন সংক্রান্ত বৈঠকে উপস্থিত না থাকলেও অধিবেশনের অন্য বৈঠকে সোনিয়া, রাহুলরা উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।



গত কয়েক বছরে একের পর এক নির্বাচনে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। লোকসভা নির্বাচন ছাড়াও বিভিন্ন রাজ্যে বিধানসভা নির্বাচনেও তথৈবচ অবস্থা হয়েছিল গান্ধীদের নেতৃত্বাধীন কংগ্রেসের। কংগ্রেসের অন্দরেই নেতৃত্ব বদলের দাবি উঠতে থাকে। এমনকি দলের অন্দরে বিক্ষুব্ধ নেতাদের নিয়ে জি-২৩ গোষ্ঠী তৈরি হয়। ২০২১ সালে কংগ্রেস সভাপতির পদ থেকে সরে দাঁড়ান সোনিয়া গান্ধী। এর পর কংগ্রেসের সভাপতি বেছে নেওয়ার নির্বাচন হন। সেই নির্বাচনে শশী থারুরকে হারিয়ে জয়ী হন গান্ধী পরিবারের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত মল্লিকার্জুন খাড়্গে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours