কলকাতা বিমানবন্দরে রাত ১টা ৯ মিনিটে উড়েছিল কলকাতা থেকে ব্যাঙ্ককগামী স্পাইসজেটের ওই বিমানটি। কিন্তু যান্ত্রিক গোলযোগের জেরে জরুরি অবতরণ করে বিমানটি।


যান্ত্রিক গোলযোগের জেরে ফের বিমানের জরুরি অবতরণ কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে। কলকাতা থেকে ব্যাঙ্ককগামী স্পাইস জেটে বিমানে ঘটল বিপত্তি। রবিবার রাত ১টা ৯ মিনিটে কলকাতা বিমানবন্দর থেকে ব্যাঙ্ককের উদ্দেশে রওনা দেন বিমানটি। সেই বিমানে ১৭৮ জন যাত্রী ও ৬ জন কেবিন ক্রু ছিলেন। কিন্তু বিমান ওড়ার কয়েক মিনিট পরই পাইলট লক্ষ্য করেন বাঁদিকের ইঞ্জিনে কিছু একটা সমস্যা হচ্ছে। বিপদের আঁচ করে সঙ্গে সঙ্গে তিনি যোগাযোগ করেন কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)-এর সঙ্গে। জরুরি ভিত্তিতে অবতরণের অনুমতি দেন। এটিসি-র তরফেও পরিস্থিতি বুঝে অবতরণের অনুমতি দেওয়া হয়। এর পরই ফের কলকাতা বিমানবন্দরে ফিরে আসে বিমানটি। সংশ্লিষ্ট উড়ার কর্তৃপক্ষের ইঞ্জিনিয়াররা সঙ্গে সঙ্গে পৌঁছে যান ওই বিমানে। তাঁরা দেখেন বাঁ-দিকের ইঞ্জিনের একটি ব্লেড ভাঙা অবস্থায় রয়েছে।


কলকাতা বিমানবন্দরে রাত ১টা ৯ মিনিটে উড়েছিল কলকাতা থেকে ব্যাঙ্ককগামী স্পাইসজেটের ওই বিমানটি। কিন্তু যান্ত্রিক গোলযোগের জেরে জরুরি অবতরণ করে বিমানটি। তখন উড়ান সংস্থার ইঞ্জিনিয়াররা বিমানের ইঞ্জিনের ব্লেড ভাঙা দেখেন। সেই পরিস্থিতিতে ওই বিমান উড়িয়ে ব্যাঙ্কক যাওয়ার ঝুঁকি নেওয়া হয়নি। তখনই বিমান বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। বিমানের আপদকালীন দরজা দিয়ে যাত্রীদের নামিয়ে আনা হয়। এর জেরে বিমানবন্দরেই রাত কাটাতে হয় ওই বিমানের যাত্রীদের। সোমবার সকাল ৭টা ১০ মিনিটে অপর একটি বিমানে করে ওই যাত্রীদের উড়িয়ে নিয়ে যাওয়া হয় ব্যাঙ্ককের উদ্দেশে।




বিমানের ইঞ্জিনে গোলযোগ থাকা সত্ত্বেও তা কেন যাত্রা শুরু করল, সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে এই ঘটনা ঘিরে। রক্ষণাবেক্ষণের অভাবেই এই ঘটনা কি না, সেই প্রশ্নও উঠছে। যদিও ওই উড়ান সংস্থা বা বিমানবন্দর কর্তৃপক্ষ এই গোলযোগের কারণ নিয়ে এখনও কিছু জানাননি। রবিবার দুপুরেই যোধপুর থেকে আসা একটি বিমান যান্ত্রিক গোলযোগের জেরেই কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করেছিল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours