নের ১৪ ঘণ্টা সময় কাটত তাঁর ইনস্টাগ্রামে। এই পেশা ও নেশাই যে তাঁর জীবনের কাল হয়ে দাঁড়াবে সেটা হয়তো তিনি নিজেও বুঝতে পারেননি।


দিনের বেশিরভাগ সময়টা এখন আমাদের ডিজিটালেই কাটে। বাসে, ট্রামে চলা পথেও মানুষ ব্যস্ত মোবাইল হাতে। এই দীর্ঘক্ষণ মোবাইল হাতে বসে থাকলে কী হতে পারে, জানেন? স্পন্ডালাইটিস, ওবেসিটি, চোখের সমস্যা এগুলো তো রয়েছে। আপনি ‘ডিজিটাল ভার্টিগো’র শিকার হতে পারেন। ভাবছেন এমনও রোগ হয়? আলবাত হয়। আর এই রোগে সম্প্রতি আক্রান্ত হয়েছেন ২৯ বছরের এক যুবতী। সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সর হতে গিয়ে এখন তাঁর সারাদিন কাটছে হুইল চেয়ারে বসে। কারণ দিনের ১৪ ঘণ্টা তিনি ইনস্টাগ্রামেই সময় কাটাতেন।




২৯ বছরের যুবতী ফেনেলা ফক্স ছিলেন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সর। ফলোয়ারের সংখ্যা দেড় লক্ষেরও বেশি। দিনের ১৪ ঘণ্টা সময় কাটত তাঁর ইনস্টাগ্রামে। এই পেশা ও নেশাই যে তাঁর জীবনের কাল হয়ে দাঁড়াবে সেটা হয়তো তিনি নিজেও বুঝতে পারেননি। দীর্ঘক্ষণ সোশ্যাল মিডিয়ায় ডুবে থাকার বুঁদ তাঁকে ‘ডিজিটাল ভার্টিগো’তে আক্রান্ত করেছে।

২০২১ সালে প্রথম এই রোগের লক্ষণ প্রকাশ পেতে থাকে যুবতীর শরীরে। মাথা ব্যথা, ঘাড়ে ব্যথা। ঠিক যে লক্ষণগুলোকে আপনি স্পন্ডালাইটিস ভেবে হালকাভাবে নেন। এই ব্যথাগুলোই ধীরে ধীরে তীব্র হতে থাকে তাঁর শরীরে। তারপর সেখান থেকে অবস্থার অবনতি শুরু হয়। বমি বমি ভাব, মাথা ঝিমঝিম করার মতো উপসর্গ দেখা দেয় যুবতীর শরীরে।তখন তিনি দ্বারস্থ হন চিকিৎসকদের কাছে। ব্রিটেনে চিকিৎসা শুরু হতে জানা যায়, তিনি ‘ডিজিটাল ভার্টিগো’তে আক্রান্ত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours