গবেষকরা আধুনিক টিকটিকি নিয়ে একটি গবেষণা করেছেন। আধুনিক টিকটিকির উৎপত্তি সম্পর্কে সমস্ত কিছু আবিষ্কার করেছেন। তারা জানিয়েছেন, টিকটিকিরা প্রায় 175 মিলিয়ন বছর আগে পৃথিবীতে এসেছিল।


আপনার বাড়ির দেওয়ালে টিকটিকি ঘুরে-বেড়াতে দেখেন। কখনও আপনার মনে প্রশ্ন এসেছে, এরা কত বছর আগে পৃথিবীতে এসেছিল? তবে বিজ্ঞানীরা কিন্তু আবিষ্কার করে ফেলেছেন নতুন এক তথ্য়। যা শুনলে আপনি অবাক হবেন। গবেষকরা আধুনিক টিকটিকি নিয়ে একটি গবেষণা করেছেন। আধুনিক টিকটিকির উৎপত্তি সম্পর্কে সমস্ত কিছু আবিষ্কার করেছেন। তারা জানিয়েছেন, টিকটিকিরা প্রায় 175 মিলিয়ন বছর আগে (23 কোটি বছর) পৃথিবীতে এসেছিল। গবেষকরা যখন লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে (Natural History Museum of London) রাখা একটি জীবাশ্ম নিয়ে গবেষণা করেন, তখন তার ফলাফলে তারা নিজেরাই বিস্ময় প্রকাশ করেছিল। এখনও পর্যন্ত এটি বিশ্বাস করা হত যে, তাদের উৎপত্তি জুরাসিক সময়ে হয়েছিল। অর্থাৎ প্রায় 17.4 থেকে 16.3 মিলিয়ন বছর আগে। কিন্তু এখন বিজ্ঞানীরা দাবি করেছেন যে, তারা প্রায় 3.5 মিলিয়ন বছর আগে অর্থাৎ শেষ ট্রায়াসিক সময়কালে পৃথিবীতে এসেছিল। অর্থাৎ, প্রায় 237 থেকে 201 মিলিয়ন বছর আগেই পৃথিবীতে টিকটিকি পাওয়া গিয়েছিল।



গবেষণার জন্য বিজ্ঞানীরা একটি টিকটিকির জীবাশ্মকে বেছে নিয়েছে। যা 1950 সাল থেকে লন্ডনের যাদুঘরে রাখা হয়েছে। ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষক ডঃ ডেভিড হোয়াইটসাইডের (Dr. David Whiteside) মতে, লন্ডনের মিউজিয়ামে রাখা এই জীবাশ্মটি টিকটিকির টুয়াতারা গ্রুপের অন্তর্গত, যেটিকে আধুনিক টিকটিকির একটি প্রজাতি বলে মনে করা হয়। এক্স-রে স্ক্যানিং (X-ray scanning) প্রযুক্তির সাহায্যে বিজ্ঞানীরা আবারও জীবাশ্মটি নিয়ে গবেষণা করেছেন। তিনি জানিয়েছেন, এই টিকটিকিটির চোয়ালে ধারালো দাঁত ছিল, যা ক্রিপ্টোভারানয়েড মাইক্রোলানিয়াস (Cryptovaranoides microlanius) নামেও পরিচিত।

তবে কী নতুন বিলুপ্ত প্রজাতি আবিষ্কৃত হল?

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours