আদালত নির্দেশ দেওয়ার পরও রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ মেটানো হয়নি। আপাতত শীর্ষ আদালতে চলছে সেই মামলা।

সুপ্রিম কোর্টের নতুন বেঞ্চে গেল এ রাজ্যের ডিএ বা মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলা। বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে দীর্ঘদিনের আইনি লড়াই লড়ছেন রাজ্য সরকারি কর্মীদের সংগঠন। সেই মামলাটি এবার গেল বিচারপতি দীনেশ মহেশ্বরী এবং বিচারপতি হৃষিকেশ রায়ের ডিভিশন বেঞ্চে। আগামী ১৬ জানুয়ারি সোমবার এই মামলার শুনানি। গত বছর ডিসেম্বরে এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও বিচারপতি দীপঙ্কর দত্ত এই মামলা থেকে সরে দাঁড়ান। তার প্রায় এক মাস পর নতুন বেঞ্চে গেল রাজ্যের ডিএ মামলা।


গত বছরের ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্টে রাজ্যের ডিএ মামলার শুনানি হওয়ার কথা ছিল। বিচারপতি দীপঙ্কর দত্তর বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা ছিল। পরে বিচারপতি দত্ত সরে দাঁড়ানোয় মামলা পিছিয়ে যায়। প্রায় এক মাস পিছিয়ে যায় ডিএ মামলার শুনানি। এবার নতুন বেঞ্চে মামলা হওয়ার কথা জানানো হল।

প্রথমে এই বিচারপতি দীনেশ মহেশ্বরী ও বিচারপতি ঋষিকেশ রায়ের বেঞ্চেই ছিল রাজ্যের ডিএ মামলা। পরে বিজ্ঞপ্তি প্রকাশ করে সুপ্রিম কোর্টের তরফে বেঞ্চ বদলের কথা জানানো হয়েছিল। পরে নয়া বেঞ্চ গঠন নিয়ে অভিযোগ তোলে আইনজীবীদের একটি পক্ষ। আইনজীবীদের এই অভিযোগে অসন্তুষ্ট হয় শীর্ষ আদালত। এরপরই শুনানি বাতিল করা হয়।



বকেয়া ডিএ নিয়ে সরকারি কর্মীদের অভিযোগ দীর্ঘদিনের। কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক বেড়েছে ক্রমশ। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল বা স্যাটের তরফে ২০১৯ সালের ২৬ জুলাই একটি রায় দেওয়া হয়েছিল। পরে হাইকোর্টে সেই মামলা হলে স্যাটের রায়ই বহাল রাখে কলকাতা হাইকোর্ট। তিন মাসের মধ্যে ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। এদিকে, তিন মাসের মধ্যে ডিএ না দেওয়ায় আদালত অবমাননার মামলা হয়েছে হাইকোর্টে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours