প্রসঙ্গত, এর আগে গত বছরের ২ ডিসেম্বর রাজ্যের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেই বিজ্ঞপ্তিতে ঝালদা পুরসভায় প্রশাসক বসানোর কথা বলা হয়েছিল। সেই বিজ্ঞপ্তিটিও খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট।


অবশেষে ঘোষিত হল ঝালদা পুরসভার (Jhalda Municipality) চেয়ারম্যান নির্বাচনের দিনক্ষণ। বহুদিনের টালবাহানার পর অবশেষে আগামী ১৬ জানুয়ারি হতে চলেছে ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচন। শুক্রবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বিচারপতি অমৃতা সিনহা এদিন নির্দেশ দিয়েছেন, আগামী ১৬ জানুয়ারি জেলাশাসকের তত্ত্বাবধানে হবে ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচন। শান্তি শৃঙ্খলা ও নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখার জন্য পুলিশ প্রয়োজনীয় পদক্ষেপ করবে বলেও নির্দেশ দিয়েছেন তিনি। প্রসঙ্গত, এর আগে গত বছরের ২ ডিসেম্বর রাজ্যের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেই বিজ্ঞপ্তিতে ঝালদা পুরসভায় প্রশাসক বসানোর কথা বলা হয়েছিল। সেই বিজ্ঞপ্তিটিও খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট।


ঝালদার পুরবোর্ডকে কেন্দ্র করে জটিলতা বহুদিনের। মোট ১২টি আসন রয়েছে ঝালদা পুরসভায়। প্রথমে সেখানে ত্রিশঙ্কু হয়েছিল। সেই সময় তৃণমূল ও কংগ্রেস উভয় শিবিরই পাঁচটি করে আসন পেয়েছিল। আর বাকি দুটি আসন পেয়েছিল নির্দল প্রার্থী। তখন দুই নির্দলের সমর্থন ছিল জোড়াফুলের দিকে। কিন্তু কিছুদিন যেতে না যেতেই বেঁকে বসেন এক নির্দল। ওই নির্দল কাউন্সিলরকে নিয়ে কংগ্রেস অনাস্থা প্রস্তাব আনে। আস্থা ভোটে কংগ্রেসের দিকে পাল্লা ভারী থাকেও বোর্ড গঠনকে কেন্দ্র করে জটিলতা আর কাটেনি।

এরই মধ্যে রাজ্যের তরফে অস্থায়ী ‘চেয়ারম্যান’ হিসেবে জবা মাছুয়ারকে দায়িত্ব দেওয়া হয়েছিল। পাল্টা কংগ্রেসও আবার নির্দল শিলা চট্টোপাধ্যায় পুরবোর্ডের চেয়ারম্যান ঘোষণা করেছিল। যদিও সেই অচলাবস্থার মধ্যে হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, যতক্ষণ না নির্বাচন হচ্ছে, ততক্ষণ পুরসভার দায়িত্ব সামলাবেন জেলাশাসক। এবার শেষ পর্যন্ত ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল হাইকোর্ট। আগামী ১৬ তারিখ জেলাশাসকের তত্ত্বাবধানে হবে ভোট।





Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours