৫১ দিনের যাত্রায় বেরোবে বিলাসবহুল ক্রুজ গঙ্গা বিলাস। ১৩ জানুয়ারি বারাণসীতে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


বিশ্বের দীর্ঘতম বিলাসতরী হিসেবে যাত্রা শুরু করতে চলেছে গঙ্গা বিলাস (Ganga Vilas)। ১৩ জানুয়ারি এই বিশ্বের বৃহত্তম ক্রুজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ৫১ দিনে বারাণসী থেকে ডিব্রুগড় যাবে গঙ্গা বিলাস। বিলাসবহুল এই ক্রুজটি ভারত ও বাংলাদেশের পাঁচটি রাজ্য জুড়ে ২৭টি নদী প্রণালীতে ৩,২০০ কিলোমিটারের বেশি পথ পাড়ি দেবে। প্রথম যাত্রায় এমভি গঙ্গা বিলাসে সুইজারল্যান্ডের ৩২ জন পর্যটক বারাণসী থেকে ডিব্রুগড়ে যাত্রা করবেন। বুধবার এই ক্রুজ সম্বন্ধে মোদী বলেছেন, দেশের সাংস্কৃতিক ভিতের সঙ্গে সংযোগের এবং এর বৈচিত্র্যের সুন্দর দিকগুলি নতুন করে আবিষ্কার করার এক অনোন্য সুযোগ এই ৫১ দিনের বারাণসী-ডিব্রুগড় ক্রুজ।



বুধবার এই বিলাসবহুল ক্রুজ নিয়ে টুইটারে একটি পোস্ট করেন বন্দর, নৌ পরিবহণ ও জলপথের কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। তিনি লেখেন, “বিশ্বের কিছু বড় বড় নদীর উপর ভারতের প্রাচীন ঐতিহ্যের মধ্যে দিয়ে যাত্রা। বিশ্বের দীর্ঘতম ক্রুজ গঙ্গা বিলাস। ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করবেন। এই জাঁকজমকপূর্ণ যাত্রায় যোগ দিন।” এই টুইটে প্রতিক্রিয়া দিয়ে লেখেন, “দেশের সাংস্কৃতিক ভিতের সঙ্গে সংযোগের এবং এর বৈচিত্র্যের সুন্দর দিকগুলি নতুন করে আবিষ্কার করার এক অনোন্য সুযোগ এটা।”

প্রসঙ্গত, ১৩ জানুয়ারি মোদীর নির্বাচনী কেন্দ্র থেকে এই ক্রুজ ছেড়ে যাবে। জলপথে ৫১ দিনে মোট ৩,২০০ কিমি অতিক্রম করবে এই ক্রুজ। একাধিক রাজ্য ঘুরে অসমের ডিব্রুগড়ে এই ক্রুজের যাত্রা শেষ হবে। একটি সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, ৫১ দিনের এই যাত্রায় বিশ্ব ঐতিহ্যবাহী স্থান, জাতীয় উদ্যান, নদীর ঘাট, বিহারের পটনা, ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, পশ্চিমবঙ্গের কলকাতা, অসমের গুয়াহাটি, বাংলাদেশের ঢাকা এবং অন্যান্য বড় বড় শহর সহ মোট ৫০ টি পর্যটন কেন্দ্র পরিদর্শনের পরিকল্পনা রয়েছে এই ক্রুজের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours