বসন্ত পঞ্চমীর আর মাত্র কয়েকদিন বাকি। সাধারণত, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে হিন্দুুরা বিদ্যা ও সঙ্গীতের দেবী হিসেবে সরস্বতীকে পুজো করা হয়।

খুব বেশি আর দেরি নেই। তবে হাতে সময় রেখেই সব প্ল্যান করতে পারেন। আসন্ন সরস্বতী পুজোর জন্য বাসন্তী রঙের পোশাক এখন বাজারে ছড়িয়ে পড়েছে। এবছর সরস্বতী পুজো পালিত হবে ২৬ জানুয়ারির দিন। সেদিন আবার দেশের প্রজাতন্ত্র দিবসও। বাস্তুমতে, বসন্ত পঞ্চমী উপলক্ষে বৃক্ষরোপণ করাও শুভ বলে মনে করা হয়। এ দিনে একটি বিশেষ গাছ লাগালে দেবীর আশীর্বাদ আপনার সঙ্গে সবসময়ই থাকবে বলে মনে করা হয়। এর জেরে ঘরে লক্ষ্মী ও সরস্বতী উভয়ের আশীর্বাদ বজায় থাকে।



বসন্ত পঞ্চমীর আর মাত্র কয়েকদিন বাকি। সাধারণত, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে হিন্দুুরা বিদ্যা ও সঙ্গীতের দেবী হিসেবে সরস্বতীকে পুজো করা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, এ দিনে বিদ্যা, জ্ঞান ও প্রজ্ঞার দেবী সরস্বতী ও কামদেবের পুজো করা হয়। শ্রীপঞ্চমীর দিন ভোরবেলায় স্কুল-কলেজে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ ছাড়া বসন্ত পঞ্চমী উপলক্ষে বৃক্ষ রোপণ করাকেও শুভ বলে মনে করা হয়। এদিনে একটি বিশেষ গাছ মাটিতে পুঁতলে দেবীর আশীর্বাদ সবসময় বজায় থাকবে বলে মনে করা হয়।

বসন্ত পঞ্চমীতে কোন গাছ লাগাতে হবে

এবার বসন্ত পঞ্চমীর উৎসব ২৬ জানুয়ারি। এমন পরিস্থিতিতে গোটা দেশবাসী সেদিন প্রজাতন্ত্র উদযাপনও করবে। সঙ্গে দেবী সরস্বতীর পূজা করবে।

বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে ময়ূরের পালকের মতো দেখতে রাধাচূড়া গাছ লাগালে দেবী সরস্বতীর আশীর্বাদ ভক্তদের উপর সারা বছর বর্ষিত হয়। এই গাছ লাগালে বিদ্যার দেবী খুব প্রসন্ন হোন।

বসন্ত পঞ্চমী শুধুমাত্র মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে উদযাপিত হয়। ওইদিন রাধাচূড়া গাছটি বাড়ির উত্তর দিকে লাগালে বিশেষ উপকার পেতে পারেন।

উত্তর দিকে এই গাছ লাগালে ঘরে ধন, সুখ, শান্তি ও সমৃদ্ধি বয়ে নিয়ে আসে। তবে এই গাছটি তখনই উপকার দেয় যখন এটি সঠিকভাবে যত্ন নেওয়া হয়।

মাটিতে রাধাচূড়া গাছ লাগালে তা শুকিয়ে যেতে দেওয়া উচিত নয়। সরস্বতী পূজায় হলুদ রঙের ফুল ব্যবহার করা হয়।

এদিনে হলুদ খাবার খাওয়াও শুভ। এ ছাড়া দুঃস্থকে দান করলে তা খুবই ফলদায়ক হয় বলে মনে করা হয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours