বান্নুর ওই থানায় কতজনকে বন্দি করে রাখা হয়েছিল, তা এখন জানা যায়নি। তবে সেনা সূত্রে জানানো হয়েছে, ৪০ ঘণ্টারও বেশি সময় ধরে জঙ্গিদের আলোচনার পথে আসার কথা বলা হলেও, তারা আত্মসমর্পণ করতে রাজি হয়নি।



 দুইদিন আগেই পাকিস্তানের থানা দখল করে নিয়েছিল তালিবান জঙ্গিরা। রীতিমতে যুদ্ধ করে তাদের হাত থেকে সেই থানা ছিনিয়ে নিল পাকিস্তানের সেনা। মঙ্গলবার পাকিস্তান সেনার স্পেশাল ফোর্স খাইবার পাখতুনখাওয়ার কাউন্টার টেররিজম সেন্টারে অভিযান চালায় এবং ৩৩ জন তালিবান জঙ্গিকে নিকেশ করে থানার পুনর্দখল নেয়। বিগত দুইদিন ধরে এই থানার নিরাপত্তারক্ষীদের বন্দি বানিয়ে রেখেছিল তালিবানের জঙ্গিরা।

পাকিস্তান সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, তালিবানের নিষিদ্ধ জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালিবান পাকিস্তানের সদস্য়রা রবিবার খাইবার পাখতুনখাওয়ার কাউন্টার টেররিজম সেন্টারে হামলা চালিয়ে থানা দখল করে নেয়। সেখানে উপস্থিত পুলিশকর্মী ও নিরাপত্তাবাহিনীদের বন্দি বানানো হয়। তারপর থেকেই ওই থানা তালিব জঙ্গিদের দখলমুক্ত করার চেষ্টা করছিল পাকিস্তানের পুলিশ ও সেনাবাহিনী।
পাকিস্তান সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, তালিবানের সঙ্গে সংঘর্ষে স্পেশাল ফোর্সের দুইজন কম্যান্ডোর মৃত্যু হয়েছে। তালিবানের ৩৩ জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাওয়াজা আসিফ জানান, খাইবার পাখতুনখাওয়ার বান্নুতে কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট সেন্টার যে পাকিস্তানি তালিবানরা দখল করে নিয়েছিল, সেই সমস্ত জঙ্গিদের নিকেশ করা হয়েছে। পাকিস্তান সেনাবাহিনীর স্পেশাল সার্ভিস গ্রুপ ২০ ডিসেম্বর রাত সাড়ে ১২টা নাগাদ অভিযান চালায় এবং জঙ্গিদের নিকেশ করে।
বান্নুর ওই থানায় কতজনকে বন্দি করে রাখা হয়েছিল, তা এখন জানা যায়নি। তবে সেনা সূত্রে জানানো হয়েছে, ৪০ ঘণ্টারও বেশি সময় ধরে জঙ্গিদের আলোচনার পথে আসার কথা বলা হলেও, তারা আত্মসমর্পণ করতে রাজি হয়নি। এরপরই রাতের অন্ধকারে অভিযান চালিয়ে জঙ্গিদের নিকেশ করা হয়। দুইজন বন্দিকে খুন করে জঙ্গিরা, বাকিদের সুরক্ষিতভাবে উদ্ধার করা হয়েছে বলেই জানা যায়। গতকালের অভিযানে ১৫ জন নিরাপত্তাবাহিনী আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

এর আগে তালিবানের তরফে একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছিল, সেখানে তারা দাবি করেছিল যে কমপক্ষে আট থেকে নয়জনকে বন্দি বানিয়ে রাখা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours