দীর্ঘদিন শীতের পোশাক আলমারি বন্ধ থাকায় দুর্গন্ধ ছাড়ে, রোঁয়া উঠতে থাকে। কোন উপায়ে শীতবস্ত্রের যত্ন নেবেন?



এতদিন শুধু শীতের আমেজ ছিল। এবার সপ্তাহের শুরুতেই তাপমাত্রা কমল। অবশেষে আলমারি থেকে বেরোলে শীত বস্ত্র। যদিও এতদিন ভোরের দিকে কিংবা রাতের দিকে হালকা শীত বস্ত্রতেই কাজ চলে যাচ্ছিল। এবার চাদর, মাফলার, সোয়েটার বেরোলে। যদিও কলকাতার শীত পুলওভারেই কেটে যায়। তাছাড়া এই শীতের স্থায়িত্বও খুব কম। সুতরাং, শীতের ফ্যাশান যেটুকু উপভোগ করা যায়। শীতের ফ্যাশানে এখন পুলওভারের চাহিদা বেড়েছে। সঙ্গে রয়েছে বাহারি সোয়েটার, লং জ্যাকেট, মাফলারের ব্যবহারও। বছরের এই কয়েকটা দিনই আপনি শীতবস্ত্র নিয়ে ফ্যাশানে মেতে উঠতে পারেন। কিন্তু সমস্যা হল, দীর্ঘদিন এই পোশাকগুলো আলমারি বন্ধ হয়ে থাকায় দুর্গন্ধ ছাড়ে, রোঁয়াwoolen উঠতে থাকে। তাই কোন উপায়ে শীতবস্ত্রের যত্ন নেবেন? রইল টিপস…


শীতবস্ত্র রোদে দিন

আলমারি থেকে বের করেই সরাসরি শীতবস্ত্র ব্যবহার করবেন না। একটু রোদে দিন শীতবস্ত্র। শীতবস্ত্র রোদে দিলে পোশাক জীবাণু মুক্ত হয়ে যায়। সারা বছর যেহেতু ন্যাপথলিন দেওয়া থাকে জামাকাপড়ে, তাই দুর্গন্ধ ছাড়ে পোশাক থেকে। রোদে শীতবস্ত্র দিলে ন্যাপথলিনের গন্ধও দূর হয়ে যায়।

আয়রন এড়িয়ে চলুন

শীতবস্ত্র সুন্দর রাখতে আয়রন করছেন? এই মারাত্মক ভুল এড়িয়ে চলুন। সোয়েটারের উপর আয়রন চাপালে সেটা নষ্ট হয়ে যেতে পারে। আসলে হিটের কারণে উলের ক্ষতি হয়। উল কুঁচকে যায়। তাই সোয়েটার আয়রন করবেন না।

এই ভাবে শীতবস্ত্র কাচুন

উলের পোশাক কাচার সময় গরম জল ব্যবহার করবেন না। সব সময় ঠান্ডা জল ব্যবহার করুন। গরম জলে উলের পোশাক কাচলে তার দফা-রফা হয়ে যাবে। পাশাপাশি ঘন ঘন শীতবস্ত্র কাচার কোনও প্রয়োজন নেই। এতে উল দীর্ঘদিন ভাল থাকে। শীতবস্ত্র কাচার জন্য মাইল্ড ডিটারজেন্ট ব্যবহার করুন। শীতবস্ত্রের জন্য আলাদা ডিটারজেন্ট পাওয়া যায়, সেগুলো ব্যবহার করুন। প্রয়োজনে আপনি শ্যাম্পু দিয়েও শীতবস্ত্র কেচে নিতে পারেন। এছাড়াও আপনি ড্রাই ক্লিন করাতে পারেন। যদিও এটা খরচ সাপেক্ষ।

কড়া রোদে শীতবস্ত্র শুকাবেন না
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours