ট্রেন্ড হচ্ছে টুইটার জুড়ে। কিন্তু উদ্বেগের বিষয় হল কম বয়সে কেন এত বেশি হার্ট অ্যাটাকের ঘটনা ঘটছে?



২০২২-এর ডিসেম্বরে দাঁড়িয়ে পিছনে ফিরে তাকালে দেখা যাবে, কম বয়সে হার্ট অ্যাটাকে মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি। সেই তালিকায় তারকারাও রয়েছেন। গায়ক কেকে থেকে শুরু করে রাজু শ্রীবাস্তব সকলের মৃত্যুর পিছনে দায়ী হার্ট অ্যাটাক। এমনকী সোশ্যাল মিডিয়াতেও বেশ কিছু ভিডিয়ো দেখা গিয়েছে, যেখানে সুস্থ, সবল মানুষ দৈনন্দিন কাজ করতে গিয়ে আকস্মিকভাবে হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন। কোনও কিছু বুঝে ওঠার আগেই মৃত্যু নেমে এসেছে ওই সব মানুষের জীবনে। এই ধরনের ভিডিয়োগুলো এখন সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং। #heartattack ট্রেন্ড হচ্ছে টুইটার জুড়ে। কিন্তু উদ্বেগের বিষয় হল কম বয়সে কেন এত বেশি হার্ট অ্যাটাকের ঘটনা ঘটছে?



করা বন্ধ করে দেয়। বিভিন্ন কারণে এমন ঘটনা ঘটে। এমন একটি ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে যেখানে দেখা গিয়েছে, যোগব্যায়াম করতে করতে মানুষ হার্ট অ্যাটাকে আক্রান্ত হচ্ছেন। কয়েক মিনিটের মধ্যে মৃত্যু নেমে এসেছে ওই ব্যক্তিদের জীবনে। অতিরিক্ত যোগব্যায়াম যে মানুষের জীবনে হার্ট অ্যাটাক এবং মৃত্যু ডেকে আনতে পারে তার প্রমাণ আগেও মিলেছে। বিশেষজ্ঞেরা এই নিয়ে সচেতন করেছেন।


 অ্যাটাক হওয়ার আগে শরীরে বেশ কিছু লক্ষণ প্রকাশ পায়। যেমন নিঃশ্বাস নিতে কষ্ট, বুকে ব্যথা, বুকে চাপ লাগা, বুকে অস্বস্তি, বাম হাতে ব্যথা, চোয়ালে ব্যথা, ঘাড় এবং পিঠে ব্যথা বা অস্বস্তি, দুর্বলতা, হালকা মাথাব্যথা, ক্লান্তি। এই সব লক্ষণগুলো অবহেলা করলে বিপদ অনিবার্য।

এখন ডায়াবেটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো লাইফস্টাইল ডিজিজে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। এই রোগগুলো হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। সুতরাং, অতিরিক্ত যোগব্যায়াম যে কম বয়সে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে তা কিন্তু নয়। আবার শরীরচর্চার অভাবও হৃদরোগ ডেকে আনে। এছাড়াও অতিরিক্ত মানসিক চাপও হার্ট অ্যাটাকের অন্যতম প্রধান কারণ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours