ভগবান রাম এবং মাতা সীতার বিবাহের একটি বিশেষ বিষয় ছিল যে তাদের উভয়ের জন্মকুণ্ডলীতে সম্পূর্ণ ৩৬টি গুণ ছিল। রাম ও সীতার বিয়ের খাবার নিয়ে সারা বিশ্বে একটি আলোচনা বিষয়।

বিবাহ পঞ্চমীর উৎসব (Vivah Panchami 2022) পালিত হয় মার্গশীর্ষ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে। এবার এই শুভ তিথি পড়েছে ২৮শে নভেম্বর, সোমবার। পুরাণ ও শাস্ত্র অনুযায়ী, ত্রেতাযুগে বিবাহ পঞ্চমীর দিনেই পুরুষোত্তম শ্রী রাম (Lord Ram) এবং দেবী সীতার বিয়ে হয়েছিল। তাই এই তারিখটি বিবাহ পঞ্চমী বা শ্রীপঞ্চমী নামে পরিচিত। এই দিনে, ভগবান রাম এবং সীতার বিবাহ অনুষ্ঠানের আয়োজন করা হয় অনেক জায়গায়, তবে অনেক পিতামাতা এই তারিখে তাদের মেয়ের বিয়ে এড়িয়ে যান কারণ তারা এই তারিখটিকে অশুভ মনে করেন। বিশ্বাস করা হয় যে এই দিনে রাম-সীতার বিয়েতে যোগদান করলে বা গল্প শুনলে জীবনের অনেক দুঃখ-কষ্ট দূর হয়। এই বিশেষ দিনে রাম ও মা সীতার বিবাহ সম্পর্কে কিছু বিশেষ কথা জেনে রাখুন।





রাজা জনক শিব ধনুষের শর্ত রেখেছিলেন

দেবী সীতার পিতা রাজা জনক শর্ত দিয়েছিলেন যে, ভগবান শিবের ধনুকটি যে শক্তহাতে বেঁধে দেবেন তিনিই হবেন সুন্দরী সীতার স্বামী। এই শর্তের পিছনেও ছিল একটি কারণ। সীতা শৈশবে যখন শিব ধনুক দেখেছিলেন, তখন তিনি একা বাম হাতে ধনুক তুলেছিলেন। মহারাজ জনক যখন এই অপূর্ব ও অলৌকিক দৃশ্য দেখেন, তখন তিনি মনে মনে ঠিক করে রেখেছিলেন সীতা যেমন অতিপ্রাকৃত, তেমনি তার স্বামীও তারই সমতুল্য হওয়া উচিত।

রাবণও স্বয়ম্বরে অংশগ্রহণ করেছিলেন

সীতার স্বয়ম্বর সম্পর্কে একটি মজার তথ্যও শোনা যায়, তবে বিশেষজ্ঞদের একাংশ এই ব্যাখ্যার সঙ্গে একমত নন। কিংবদন্তি অনুসারে, সীতার স্বয়ম্বরে রামের পাশাপাশি রাবণও যোগ দিয়েছিলেন। তবে তার আগেই রাম শিবের ধনুক তুলে বিজয়ী হয়ে গিয়েছিলেন। তথ্য অনুসারে, রাবণকে অভিশাপ দেওয়া হয়েছিল যে যদি সে তার ইচ্ছার বিরুদ্ধে কোনও অপরিচিত মহিলাকে স্পর্শ করার চেষ্টা করে তবে তার মাথা ১০০ টুকরো করে ফেলা হবে। তা সত্ত্বেও সব কথা উপেক্ষা করেও তিনি রাজা জনকের কন্যা সীতাকে বিয়ে করতে যান। কিন্তু তিনি শিবের ধনুকটি বাঁধতে পারেননি বলে স্বয়ম্বর ত্যাগ করেন।

বিয়ের সময় রাম ও সীতার বয়স কত ছিল

ধর্মীয় বিশ্বাস অনুসারে, যখন দেবী সীতা এবং ভগবান রামের বিয়ে হয়েছিল, সেই সময় ভগবান রামের বয়স ১৩ বছর এবং মা সীতার বয়স ৬ বছর ছিল। কিন্তু বিয়ের পরেও ১২ বছর বয়স পর্যন্ত দেবী সীতা বাপের বাড়িতেই থাকতেন। তারপরে তিনি অযোধ্যায় রামের কাছে চলে যান। তবে ভগবান রাম ও মাতা সীতার বয়স নিয়ে অনেক পণ্ডিতের মধ্যে মতভেদ রয়েছে।

রাম ও সীতার ৩৬টি গুণ ছিল

ভগবান রাম এবং মাতা সীতার বিবাহের একটি বিশেষ বিষয় ছিল যে তাদের উভয়ের জন্মকুণ্ডলীতে সম্পূর্ণ ৩৬টি গুণ ছিল। রাম ও সীতার বিয়ের খাবার নিয়ে সারা বিশ্বে একটি আলোচনা বিষয়। কথিত আছে যে তার বিয়েতে এত খাবার পরিবেশন করা হয়েছিল, তার নাম অধিকাংশেরই অজানা। কথিত আছে যে ভোজে রসের জন্য খাবার ছিল এবং প্রতিটি রস দিয়ে অসংখ্য ধরনের খাবার তৈরি করা হয়েছিল।

সীতার বোনদের নাম

সীতার বিয়ের দিনেই তাঁর তিন বোনেরও একই মণ্ডপে বিবাহ সম্পন্ন হয়েছিল। তিন বোনের নাম ছিল উর্মিলা, মান্ডবী এবং শ্রুতকীর্তি। রাজা জনকের দুই কন্যা ছিল, সীতা ও উর্মিলা। মান্ডবী এবং শ্রুতকীর্তি ছিলেন তাঁর ছোট ভাই কুশধ্বজের কন্যা। সীতার বিয়ে হয়েছিল রামের সঙ্গে, উর্মিলার বিয়ে হয়েছিল লক্ষ্মণের সঙ্গে, মাণ্ডবীর বিয়ে হয়েছিল ভরতের সঙ্গে এবং শ্রুতিকীর্তীর বিয়ে হয়েছিল শত্রুঘ্নের সঙ্গে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours