রাজ্যে আবারও ডেঙ্গি (Dengue) আক্রান্ত হয়ে মৃত্যু । এবার হুগলির উত্তরপাড়ায় (Uttarpara)। মৃতের নাম স্বপন ঘোষ (৫৩)।

স্থানীয় সূত্রে জানা গেছে, উত্তরপাড়া পুরসভার (Uttarpara Municipality) ১৩ নম্বর ওয়ার্ডের ভদ্রকালীর বাসিন্দা স্বপন ঘোষের জ্বর হয়েছিল । স্থানীয় চিকিৎসককে দেখান তিনি। জ্বর না কমায় গত ৪ নভেম্বর উত্তরপাড়ার একটি নার্সিংহোমে ভর্তি করা হয়েছিল তাঁকে। সেখান থেকে ৭ তারিখে কলকাতার সিএমআরআইতে নিয়ে যাওয়া হয়। আইসিইউ থেকে ভেন্টিলেশনে চলে যান ওই ব্যক্তি। এরপর গতকাল সন্ধেয় মৃত্যু হয়।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মৌসুমি বিশ্বাস বলেন, উত্তরপাড়ায় ১৬,১৮,১৯ দিয়ে ডেঙ্গি শুরু হয়েছিল। মাখলায় কিছু ছিল। ১৩ নম্বরে ছিল না। একটা মৃত্যু ভয় ধরিয়ে দিয়েছে। মানুষকে সচেতন থাকার পাশাপাশি পুরসভার কর্মীরা যখন বাড়িতে যাচ্ছে তাঁদের সঙ্গে সহযোগিতা করতে হবে। নাহলে ডেঙ্গি রোখা যাবে না।

একসঙ্গে হানা দিচ্ছে ডেঙ্গির দুই প্রজাতি-
প্রসঙ্গত, রাজ্যে একসঙ্গে হানা দিচ্ছে ডেঙ্গির দুই প্রজাতি। নাইসেড সূত্রে খবর, সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে DENG 2-র প্রকোপ বেড়েছে। এদিকে, কোনও ডেঙ্গি আক্রান্তের অতীতে করোনা হয়েছে কিনা তা আলাদা করে নথিভুক্ত করে খতিয়ে দেখছে স্বাস্থ্য দফতর। স্বাস্থ্যভবন সূত্রে খবর, ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু কমানোই এখন মূল লক্ষ্য। এই পরিস্থিতিতে, দিন দুয়েক আগে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য কর্তা ও আধিকারিকদের নিয়ে নবান্নে বৈঠক করেন মুখ্য সচিব। নজরদারি বাড়াতে জেলা শাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। নবান্ন সূত্রে খবর, ডেঙ্গি দমনে, ৭৫০ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। 

বেশ কয়েকটি জেলার জেলাশাসকের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব। সূত্রের খবর, তিনি জেলাশাসক, মহকুমাশাসক, বিডিওদের এলাকায় গিয়ে ডেঙ্গি পরিস্থিতি দেখতে বলেছেন। সেই সঙ্গে নজরদারি বাড়ানোরও নির্দেশ দিয়েছেন।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, রাজ্যের বিভিন্ন ডেঙ্গি প্রবণ এলাকায় যাচ্ছে চিকিৎসকদের সার্ভেলেন্স টিম৷ সেখানে কেমন চলছে চিকিৎসা, কেমন চলছে ফিভার ক্লিনিক, তা খতিয়ে দেখবে এই বিশেষ দল।

পাশাপাশি, ডেঙ্গি আক্রান্তদের চিকিত্‍সার জন্য হাসপাতালগুলিতে বেড বাড়ানোর নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর।

এদিকে ডেঙ্গির মোকাবিলায় এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পরামর্শ গতকালই দিয়েছেন মুখ্যমন্ত্রী।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours