আজ বৃহস্পতিবার, ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামছে ভারতীয় দল (IND vs ENG)। অ্যাডিলেডে ভারত-ইংল্যান্ড ম্যাচ ঘিরে উত্তেজনার অন্ত নেই। আট বছর পর ফের একবার বিশ্বকাপ ফাইনালে পৌঁছনোর হাতছানি টিম ইন্ডিয়ার সামনে। পাকিস্তান ইতিমধ্যেই ফাইনালে নিজেদের স্খান পাকা করে ফেলেছে। তাই ফাইনালে ভারত-পাকিস্তান মহারণ দেখার জন্যও অনেকেই ইতিমধ্যেই দিন গুনতে শুরু করে দিয়েছেন। তবে তাঁর ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারাতে হবে। সেমিফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে অতীত থেকেই অনুপ্রেরণা নিচ্ছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)।

অতীত থেকে আত্মবিশ্বাস

বিগত চার দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে পরাজিত করেছে ভারতীয় দল। মাস কয়েক আগে ইংল্যান্ডের ঘরের মাটিতেও ইংল্যান্ডকে হারিয়েছে টিম ইন্ডিয়া। সেই কথা মনে করিয়ে দিয়ে রোহিত ম্যাচের আগের দিন সাংবাদিক সম্মেলনে বলেন, 'আমরা টি-টোয়েন্টি ক্রিকেটের স্বভাব সম্পর্কে অবগত। এই ফর্ম্যাটে যে কোনও দল যে কাউকে হারাতে পারে। তবে ইংল্যান্ডকে ইংল্যান্ডে হারানোটা বিরাট কঠিন এবং আমরা কিন্তু সেটা করতে সক্ষম হয়েছি। এই বিষয়টাই আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিচ্ছে।'

নক আউট
হালে ভারতীয় ক্রিকেটে নক আউটে রেকর্ড একেবারেই ভাল নয়। বিগত দশকে সিংহভাগ সময় টিম ইন্ডিয়া নক আউট ম্যাচে নিজেদের সেরাটা দিতে পারেনি। পরাজিত হতে হয়েছে দলকে। এই ম্যাচের আগে বেশ কিছু ভারতীয় সমর্থক তাই দলের এই সাম্প্রতিক অতীতের পারফরম্যান্স নিয়ে খানিকটা চিন্তিতই। রোহিত কিন্তু সেইসব নিয়ে বেশ মাথা ঘামাতে নারাজ। বরং এতদিন পর্যন্ত টুর্নামেন্টে ভারতীয় দলকে যা সাফল্য দিয়ে এসেছে, সেই ফর্মুলাই ধরে রাখতে আগ্রহী তিনি। রোহিত নক আউটে ভাল পারফর্ম করাটা গুরুত্বপূর্ণ বলে মেনে নিলেও, নক আউট ভাল করাটাই কোনও খেলোয়াড়কে বিচার করার মানদণ্ড বলে মানতে নারাজ।

'নক আউট ম্যাচগুলি ভীষণই গুরুত্বপূর্ণ। এই ম্যাচগুলিতে ভাল করাটা জরুরি। তবে এই একটা ম্যাচই কোনও খেলোয়াড়কে বিচার করার মাপকাঠি হতে পারে না। খেলোয়াড় হিসাবে আমরা এতদিন কেমনভাবে কী করেছি, সেটা ভেবে গর্ব করাটাও প্রয়োজনীয়। ম্যাচ জিততে আমাদের ভাল পারফর্ম করতে হবে। নক আউট ম্য়াচে ভাল খেললে আত্মবিশ্বাস নিঃসন্দেহে বাড়ে। তবে নক আউটে একটা খারাপ ম্যাচ কোনও খেলোয়াড়কে বিচার করার জন্য কিন্তু যথেষ্ট নয়।' দাবি ভারতীয় অধিনায়কের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours