চিনি, নুন, তেল, ময়দা শরীরের জন্য একেবারেই ভাল নয়। আগেভাগেই বাদ দিল রোজের তালিকা থেকে

শরীর সুস্থ রাখতে, শরীরে পুষ্টির জোগান ঠিক রাখতে খাবারের প্রয়োজন। খাবার ছাড়া শরীর সুস্থ থাকে না। এদিকে খাবারের জন্যই শরাীর বিগড়ে যায় মাঝেমধ্যে। যাবতীয় রোগ, সমস্যা আসে এই সব খাবার থেকেই। রক্তে সুগারের মাত্রা বেড়ে যাওয়া, ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরল বেড়ে যাওয়ার কারণ হল এই খাবার। শরীর সুস্থ রাখতে ঘরোয়া খাবারেই ভরসা রাখার কথা বলা হয়। বাইরের খাবার না খেয়েও ওজন বাড়ছে তরতরিয়ে। সেই সঙ্গে আসছে একাধিক সমস্যাও। আর এমন পরিস্থিতে আপনি নিজেও হতবাক? হতেই পারে আপনার খাবারের মধ্যেই লুকিয়ে রয়েছে বিষ। খাবার ঠিকমতো রান্না না করলে সেখান থেকে একাধিক শারীরিক সমস্যার সম্ভাবনা থেকে যায়। আর রান্নাঘরে থাকা এই সব খাবারই শরীর খারাপের অন্যতম কারণ। এই তালিকায় প্রথমেই আছে-
 রান্নাঘরের একটা তাকে আটা, ময়দা, ওটস এসব রাখা থাকে। ময়দা দিয়ে বাড়িতে অনেক খাবারই তৈরি হয়। বাইরের খাবার এড়িয়ে চলতে বাড়িতেই লুচি, বাটোরা, পরোটা এসব বানিয়ে খান। এছাড়াও নানা রকম রুটি, কুকিজ, কেক এসব তো বানানো হয়েই থাকে। এই ময়দা শরীরের জন্য একেবারে ভাল নয়। এর থেকে হতে পারে হৃদরোগ, ওবেসিটি, হজমের সমস্যা এমনকী ক্যানসারও।

তেল- তেল ছাড়া রান্না হয় না। যে কোনও খাবার তৈরিতেই তেল লাগে। তবে কোন তেল কত পরিমাণে ব্যবহার করছেন তার উপরই নির্ভর করছে বাকি সবকিছু। বেশি তেল মশলাদার খাবার খেলে পেটে ব্যথা, হজমের সমস্যা, উচ্চ রক্তচাপ, স্থূলতা, জয়েন্টে ব্যথা একাধিক সমস্যা হয়ে থাকে।

মিষ্টি- শুধু মিষ্টি, কোল্ডড্রিংক, চা, কফি, কেক এসব খেলেই যে ডায়াবেটিস হবে এমনটা নয়। রান্নায় চিনির পরিমাণ বেশি হলে সেখান থেকেও হতে পারে বিপত্তি। প্রথমেই রান্নায় কম চিনি ব্যবহার করুন। বাড়িতে অতিরিক্ত মিষ্টি কিছু বানিয়ে খাবেন না। চা, কফিতে মিষ্টি নয়। এর ফলে উচ্চ রক্তচাপের সমস্যা, ফ্যাটি লিভার এবং শরীরে অতিরিক্ত পরিমাণ ক্যালোরি জমতে পারে।

নুন- অতিরিক্ত নুনও শরীরের জন্য একদম ভাল নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে অধিকাংশ মানুষই প্রয়োজনের তুলনায় বেশি নুন খান। এর ফলে অনিয়ন্ত্রিত রক্তচাপের সমস্যা, হার্ট, মস্তিষ্ক, কিডনির একাধিক সমস্যা দেখা দিতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours