ওই বাংলাদেশী মহিলা আরও একাধিক রোগে ভুগছিলেন। ক্যান্সার ছিল ওই মহিলা, পাশাপাশি হেপাটাইটিস -বি তেও ভুগছিলেন তিনি। চিকিৎসকদের সন্দেহ ওই তাঁর এই সব শারীরিক সমস্যাগুলির কারণে ডেঙ্গির সংক্রমণ আরও তীব্র আকার নিয়েছিল।

ফের শহরে ডেঙ্গি (Dengue in Kolkata) আক্রান্ত রোগীর মৃত্যু। এক বাংলাদেশি নাগরিকের (Bangladeshi Citizen) মৃত্যু হল কলকাতায়। ৫৮ বছর বয়সি ওই মহিলা বাংলাদেশের নারাইলের বাসিন্দা বলে জানা গিয়েছে। বুধবার সকাল ৯ টা ১৫ মিনিট নাগাদ ঢাকুরিয়ায় এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় ওই মহিলার। সেপসিস ও মাল্টি অর্গান ফেলিওর হয়ে ডেঙ্গি আক্রান্ত ওই রোগীর মৃত্যু হয়েছে। যদিও ওই বাংলাদেশি মহিলা আরও একাধিক রোগে ভুগছিলেন। ক্যান্সার ছিল ওই মহিলা, পাশাপাশি হেপাটাইটিস -বি তেও ভুগছিলেন তিনি। চিকিৎসকদের সন্দেহ ওই তাঁর এই সব শারীরিক সমস্যাগুলির কারণে ডেঙ্গির সংক্রমণ আরও তীব্র আকার নিয়েছিল।


প্রসঙ্গত, রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে উদ্বেগ এখনও কমছে না। কলকাতা মেয়র ফিরহাদ হাকিম যদিও জানিয়েছেন, শহর কলকাতায় ডেঙ্গির প্রকোপ বর্তমানে কিছুটা নিম্নমুখী। বুধবার কলকাতার মহানাগরিক জানিয়েছেন, সম্প্রতি ১২৭ নম্বর ওয়ার্ডে হাউসিং এলাকায় ডেঙ্গির প্রকোপ বৃদ্ধি পাওয়ার জন্য হাউসিং কমপ্লেক্সগুলির যে কমিটি রয়েছে, তাদেরকেই মূলত দায়িত্ব নিতে হবে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার বিষয়টি নিয়ে। কলকাতা পুরনিগম অবশ্যই তাদের সাধ্যমত চেষ্টা চালিয়ে যাচ্ছে মশার লার্ভা নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে। তাই মানুষের সচেতনতা যত বৃদ্ধি পাবে, শহর কলকাতায় ডেঙ্গির প্রকোপ ততই কমবে।”

উল্লেখ্য, রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি সামাল দিতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে রাজ্যের স্বাস্থ্য দফতর। বিশেষ করে স্বাস্থ্য দফতরের থেকে সব সরকারি হাসপাতালগুলির জন্য নির্দেশিকা জারি করা হয়েছে। ফিভার ক্লিনিক খোলা হয়েছে সব সরকারি হাসপাতালগুলিতে। এর পাশাপাশি ডেঙ্গি, ম্যালেরিয়া পরীক্ষার উপরেও জোর দেওয়ার চেষ্টা করা হচ্ছে। নমুনা পরীক্ষা আগের তুলনায় বাড়ানো হচ্ছে। আশাকর্মীদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজখবর নেওয়ার জন্য বলা হচ্ছে। কারও জ্বর বা অন্য কোনও উপসর্গ থাকলে দ্রুত রক্ত পরীক্ষা করানোর পরামর্শ দেওয়া হচ্ছে। কিন্তু এতকিছুর পরেও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours