প্রথমত নিউজিল্যান্ড যদি আয়ারল্যান্ডকে হারিয়ে দেয় তবে আশা প্রায় শেষ। যদি ওই ম্যাচ অমীমাংসিতও হয় এবং সুপার ওভার অবধি ম্যাচ গড়ায় তবে তবে আইরিশদের নেট রানরেট হবে ১.৬৭৫।

টি টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2022) টানটান পরিস্থিতি। একই গ্রুপে থাকা ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া এই মুহূর্তে ৫ পয়েন্টে আটকে রয়েছে। নিউজিল্যান্ডের (New Zealand) নেট রানরেট সকলের থেকে বেশি। পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে তারা। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ৪ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা গ্রুপ টেবিলে ৪ নম্বরে রয়েছে। গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার পক্ষে কী আদৌ সেমি ফাইনালে যাওয়া সম্ভব, খোঁজ দিল

পরিসংখ্যান বলছে, নেট রান রেটের ভিত্তিতে এই মুহূর্তে গত বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া খানিক চাপের মধ্যে রয়েছে। বলে রাখা ভাল, কোনও টিমের ব্যাটিংয়ের সময় মোট রান রেট ও বোলিংয়ের সময়ের মোট রান রেটের ফারাককেই নেট রানরেট বলা হয়। কোনও ম্যাচে জয় পেয়েও একটি দলের নেট রান রেট কমে যাওয়া সম্ভব। প্রথমে ব্যাট করে ১২০ রান করে ইংল্যান্ড যদি ১ রানে জেতে তবে তা ২০০ রান ডিফেন্ড করে ১ রানে জেতার থেকেও বেশি ক্ষতিকর। অনেকগুলি বিষয়ের উপর অস্ট্রেলিয়ার সেমি ফাইনালে যাওয়া নির্ভর করছে। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডও এখনও সেমি ফাইলানে পৌঁছায়নি। এই মুহূর্তের সমীকরণ এক নজরে দেখে নেওয়া যাক…

প্রথমত নিউজিল্যান্ড যদি আয়ারল্যান্ডকে হারিয়ে দেয় তবে আশা প্রায় শেষ। যদি ওই ম্যাচ অমীমাংসিতও হয় এবং সুপার ওভার অবধি ম্যাচ গড়ায় তবে তবে আইরিশদের নেট রানরেট হবে ১.৬৭৫। অন্যদিকে সেমিতে কোয়ালিফাই করতে হলে ইংল্যান্ডের শ্রীলঙ্কাকে ১০০ রানে হারাতে হবে অথবা ১০ ওভারে বা তাঁর বেশ কম ওভারে সব রান তুলে দিতে হবে। অন্যদিকে সেমিফাইনালে কোয়ালিফাই করতে হলে আফগানিস্তানকে ১৫০ হারাতে হবে অস্ট্রেলিয়াকে অথবা ৬০ রানে আফগানদের অল আউট করে ৩ ওভারে সেই রান তুলতে হবে।



খুব বড় অঘটন না ঘটলে আয়ারল্যান্ডকে হারিয়ে ২ পয়েন্ট তুলে নিউজিল্যান্ডের সেমি ফাইনালে যাওয়া প্রায় নিশ্চিত। তখন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে সেমিতে যাওয়ার লড়াই শুরু হবে। ৬১ রানে জয় অথবা ১৪০ রান তাড়া করতে নেমে ১৩ ওভারে ম্যাচ শেষ করতে পারলে ইংল্যান্ডের সেমির রাস্তায় আর কোনও কাঁটা থাকবে না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours