দূষণের জেরে ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে দিল্লি এবং তৎসংলগ্ন এলাকায়। বাতাসের গুণমান ‘খারাপ’ থেকে ‘অতি খারাপ’ পর্যায়ে পৌঁছেছে।


শীতের শুরু হতে না হতেই বাতাসের হাল খারাপ হয়েছে রাজধানী দিল্লিতে। প্রতি বছরই এই সমস্যা দেখা দেয় দিল্লিতে। এ বার সেই ঘটনার পুনরাবৃত্তি এড়ানো সম্ভব হয়নি। দূষণের জেরে দিল্লির বাতাসের মানের এই শোচনীয় পরিস্থিতিতে চিন্তিত ভারতীয় দলের ক্রিকেটার শিখর ধাওয়ান। দিল্লির বাতাসের হাল নিয়ে নিজের উদ্বেগ টুইটারে তুলে ধরেছেন তিনি। শুক্রবার এ নিয়ে একটি টুইট করেছেন শিখর। সেখানে তিনি লিখেছেন, “দিল্লির বাতাসের এই অবস্থা দেখে খুব খারাপ লাগে। আমি জনগণ এবং সরকারের কাছে কোনও উপায় বের করার আবেদন জানাচ্ছি। প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানাচ্ছি। সাধারণ মানুষকে অনুরোধ করব যত বেশি সম্ভব ঘরের মধ্যে থাকুন। সম্ভব হলে ভাগাভাগি করে গাড়িতে চড়ুন।”


দূষণের জেরে ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে দিল্লি এবং তৎসংলগ্ন এলাকায়। বাতাসের গুণমান ‘খারাপ’ থেকে ‘অতি খারাপ’ পর্যায়ে পৌঁছেছে। এ নিয়ে দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই শুক্রবার একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন। সেখানে দূষণ কমানোর জন্য কী কী ব্যবস্থা নেওয়া হবে তা নিয়ে আলোচনা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দিল্লির বাতাসের গড় মানের সূচক ৪৫০-এ উন্নীত হয়েছে। খড় পোড়ানো এবং যানবাহনের জেরে খারাপ হয়েছে দূষণ পরিস্থিতি।


পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতিমধ্যেই বেশ কিছু বিধি নিষেধ জারি করেছে কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট। যেমন দিল্লি ও সংলগ্ন এলাকায় হালকা ওজনের চারচাকা গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি হয়েছে। কেবলমাত্র অত্যাবশ্যকীয় পরিষেবার সঙ্গে যুক্ত গাড়ি গুলি এই নিষেধের আওয়াত বাইরে। নির্মাণকাজ ও বিল্ডিং, হাইওয়ে, উড়ালপুল, ওভারব্রিজ ভাঙার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। যে সব কারখানায় পরিশুদ্ধ জ্বালানি ব্যবহারের পরিষেবা নেই, সেগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতেই নিজের শহরের পরিস্থিতি নিয়ে টুইট করেছেন ভারতের এই বাঁ-হাতি ব্যাটার।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours