বাংলাদেশের বিরুদ্ধে চতুর্থ ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। সেই ম্যাচেই ৪৪ বলে ৬৪ রানের অপরাজিত ইনিংস বিরাট কোহলির।

রেকর্ড তৈরি হয় ভাঙার জন্যই। বিরাট কোহলিও একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2022) নতুন রেকর্ড গড়েছেন বিরাট। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক রান সংগ্রাহক এখন তিনি। ছাপিয়ে গিয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটার মহেলা জয়বর্ধনেকে (Mahela Jayewardene)। কয়েক মাস আগেও বিরাটের পরিস্থিতিটা ছিল অন্যরকম। ভাল কিছু ইনিংস এলেও বিরাটের ব্যাটে শতরান আসছিল না। প্রায় তিন বছর। বিরাট কোহলি (Virat Kohli) নিজের যে মান সেট করেছিলেন, সেই অনুযায়ী পারফর্ম করতে পারছিলেন না। এশিয়া কাপের আগে এক মাসের বিরতি। তারপরই চিত্রটা পুরোপুরি বদলে গেল।

এশিয়া কাপে প্রথম ম্যাচ থেকেই ফর্মে ফেরার ইঙ্গিত ছিল বিরাটের ব্যাটে। প্রশ্ন উঠছিল তাঁর স্ট্রাইকরেট নিয়ে প্রশ্ন উঠছিল। একটা স্মরণীয় ইনিংসের অপেক্ষা ছিল বিরাটের কাছে। ফাইনালের দৌড় থেকে ছিটকে গেলেও আফগানিস্তান ম্যাচে সেঞ্চুরিতে যাবতীয় সমাচলোচনার একটা জবাব দিয়েছিলেন বিরাট। টি২০ বিশ্বকাপে স্বপ্নের ফর্মে বিরাট কোহলি। যাঁর রেকর্ড ভেঙেছেন বিরাট, সেই মহেলা জয়বর্ধনেও উচ্ছ্বসিত। বিরাটের প্রসঙ্গে জয়বর্ধনে বলেছেন, ‘রেকর্ড তৈরি হয় ভাঙার জন্যই। কেউ না কেউ এই রেকর্ড ভাঙতোই। বিরাট এই রেকর্ড ভেঙেছে। অনেক শুভেচ্ছা বন্ধু। দুর্দান্ত। তুমি সবসময়ই একজন যোদ্ধা। ফর্ম ক্ষণস্থায়ী, ক্লাস চিরস্থায়ী।’ আইসিসির পোস্ট করা এক ভিডিয়োতে এমনটাই বলেন বিরাট।
সুপার ১২-এ প্রথম দু-ম্যাচ জিতে ভাল জায়গায় ছিল ভারত। তৃতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হারে চাপ বাড়ে। ফলে বাংলাদেশের বিরুদ্ধে চতুর্থ ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। সেই ম্যাচেই ৪৪ বলে ৬৪ রানের অপরাজিত ইনিংস বিরাট কোহলির। বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে মাত্র ৫ রানে জয় ভারতের। বাংলাদেশের বিরুদ্ধে এই রানের সৌজন্যেই বিশ্বকাপে ২৫ ম্যাচে ২৩ ইনিংসে বিরাটের মোট রান হয় ১০৬৫। এর মধ্যে ১৩টি অর্ধশতরান রয়েছে। ব্যাটিং গড় ৮৮.৭৫। সর্বাধিক অপরাজিত ৮৯। টুর্নামেন্টে তাঁর স্ট্রাইকরেট ১৩২.৪৬। মহেলা জয়বর্ধনে বিশ্বকাপে মোট করেছিলেন ১০১৬ রান। একটি শতরান এবং আধডজন অর্ধশতরানের ইনিংসও রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours