মুম্বইয়ের পত্র চল এলাকার পুনরুন্নয়ন প্রকল্পে তহবিল তছরুপের মামলায় সঞ্জয় রাউতকে কারণ ছাড়াই বেআইনিভাবে গ্রেফতার করেছিল এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট। এমনটাই জানিয়েছে মুম্বইয়ের এক বিশেষ পিএমএসএ আদালত।


বুধবার (৯ নভেম্বর) বিকেলে প্রায় তিনমাস পর, মুম্বয়ের আর্থার রোড কারাগার থেকে বেরিয়ে এলেন শিব সেনার উদ্ধব ঠাকরের গোষ্ঠীর সাংসদ সঞ্জয় রাউত। মুম্বইয়ের পত্র চল এলাকার পুনরুন্নয়ন প্রকল্পে তহবিল তছরুপের মামলায় অভিযুক্ত সঞ্জয় রাউতকে এদিন বিশেষ পিএমএলএ আদালত জামিন দিয়েছে। শুধু তাই নয়, আদালত এদিন আরও বলেছে, এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট বেআইনিভাবে গ্রেফতার করেছিল সঞ্জয় রাউতকে। বিশেষ বিচারক এমজি দেশপাণ্ডে বলেছেন, প্রবীন রাউতকে গ্রেফতার করা হয়েছিল এক দেওয়ানি মামলায়। অন্যদিকে, সঞ্জয় রাউতকে কোনও কারণ ছাড়াই গ্রেফতার করা হয়েছে।

বিচারক এমজি দেশপাণ্ডে বলেছেন, “আমার প্রাথমিক মত হল, দেওয়ানী মামলাই দুই অভিযুক্তকে গ্রেফতার করার মূল কারণ। এটা কোনও পূর্বনির্ধারিত অপরাধ নয়। ২০০৬-২০০৭ সালে এই প্রকল্পের শুরু থেকেই এমএইচএডিএ এবং তার ৬৭২ জন বাসিন্দার সঙ্গে প্রতারণার উদ্দেশ্যেই নিজেদের পর্দার আড়ালে রেখে এই প্রকল্পে হাত দিয়েছিলেন প্রবীণ রাউত এবং সঞ্জয় রাউত, এটা দেখানোর মতো কোনও তথ্য প্রমাণ নেই।”

বিচারক এমজি দেশপাণ্ডে আরও জানান, অন্যান্য অভিযুক্তরা স্পষ্টতই স্বীকার করে নিয়েছে যে, তাদের অপকর্মের কারণে প্রকল্পটির বিলম্ব হয়েছে। মাননীয় হাইকোর্টও এটা মেনে নিয়েছে। মহারাষ্ট্র হাউসিং অ্যান্ড এরিয়া ডেবেলপমেন্টও তাতে সম্মতি দিয়েছে। এই সমস্ত বিষয়গুলি ইডি উপেক্ষা করেছে। প্রবীন এবং সঞ্জয় রাউতের গ্রেফতারি, ইডির ‘ক্ষমতার চরম ব্যবহার’ বলে উল্লেখ করেছেন বিচারক। তিনি বলেন, “পিএমএল আইনের ১৯ নম্বর ধারা প্রয়োগ করে, দুজনকেই বেআইনিভাবে গ্রেফতার করা হয়েছে।” আদালত আরও বলেছে, দেওয়ানী বিরোধকেই তহবিল তছরুপ বা অর্থনৈতিক অপরাধ বলে দাগিয়ে দেওয়া হয়েছে।

এর আগে ইডি দাবি করেছিল, গুরু আশিষ কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড নামে এক সংস্থার ডিরেক্টর ছিলেন প্রবীন রাউত। এই সংস্থাই বাসিন্দাদের বঞ্চিত করে, পত্র চলের বিনামূল্যের ফ্ল্যাটগুলি বেআইনিভাবে বিক্রি করেছিলেন। প্রবীনকে সামনে রেখে, অন্যায়ভাবে তাঁর মাধ্যমে ৩.২৭ কোটি টাকা উপার্জন করেছিলেন। চলতি বছরের ৩১ জুলাই, ২০০২ তহবিল তছরুপ প্রতিরোধ আইনের আওতায় সঞ্জয় রাউতকে গ্রেফতার করেছিল এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours