রাজ্য সরকারের মদের দোকান (Liquor Store Business)। দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে মদের খুচরো দোকান খুলছে সরকার। ‘দুয়ারে মদ’, কটাক্ষ করেছেন বিরোধীরা (Retail Alcohol Shop)। অসুবিধা কোথায়? সারা ভারতেই তো হয়, পাল্টা জবাব দিয়েছে তৃণমূল (TMC)।

মদের খুচরো ব্যবসায় পা রাখছে বাংলার সরকার

সরকারি প্রকল্পের টাকা জোগাতে রাজ্য় হিমশিম খাচ্ছে বলে দাবি করছেন বিরোধীরা। আবার কেন্দ্র পাওনা টাকা আটকে রেখেছে বলে দাবি করছে রাজ্য সরকারও। সেই আবহেই এ বার মদের খুচরো দোকান খুলতে চলেছে রাজ্য সরকার। তার জন্য ফ্র্যাঞ্চাইজি খুঁজতে রাজ্য সরকারের তরফে ডাকা হয়েছে ই-টেন্ডারও। 

আপাতত দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ার উত্তরের তিন জেলায় শুরু হচ্ছে মদের সরকারি রিটেল শপ। এই মর্মে নির্দেশিকাও জারি করেছে রাজ্য সরকার। এ নিয়ে যদিও রাজ্যের তৃণমূল সরকারকে কটাক্ষ করেছেন বিরোধীরা। রাজ্য 'দুয়ারে মদ' পরিষেবা শুরু করছে বলে উড়ে এসেছে কটাক্ষ
এ নিয়ে সিপিএম-এর কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী বলেন, "এই সরকার যখন দুয়ারে সরকার বলছিল, তখনই মানুষ প্রশ্ন করেন যে, দুয়ারে সরকার তো আসলে পঞ্চায়েত! আসলে দুয়ারে সরকার বলে দুয়ারে মদ পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছে এই সরকার। মানুষ বুঝতে পারছেন যে, এই সরকার বাংলাকে ধ্বংস করছে।"

রাজ্য বিজেপি-র সভাপতি সুকান্ত মজুমদার আবার বলেন, "রাজ্য সরকার মদ আর মা কালীতে টিকে আছে। তাই সরকার চাইছে মদ আরও বাড়াও আর বাড়াও। যুব সমাজকে ডুবিয়ে দাও। যাতে চাকরি না চায়।"

যদিও বিরোধীদের মন্তব্যে প্রতিক্রিয়া চাইলে তৃণমূল সাংসদ শান্তনু সেন বলেন, "১ লক্ষ ৯৬৮ কোটি টাকা পাওনা। বিরোধীদের বলুননা এটা দিয়ে দিতে...... আর দোকান করলে অসুবিধা কোথায়? শুধু বঙ্গ না, সারা ভারতেই তো হয়। সরকারি দফতর আইন মেনেই করবে।"

ফ্র্যাঞ্চাইজি খুঁজতে রাজ্য সরকারের তরফে ডাকা হল ই-টেন্ডারও

এর আগে, BEV Co নামে একটি সংস্থা খুলে মদের ব্যবসা শুরু করেছিল রাজ্য সরকার। ওই সংস্থার মাধ্যমে মদ কিনে বিভিন্ন দোকানে সরবরাহ করা হত। এবার সেই পাইকারি ব্যবসার পাশাপাশি, রিটেল শপ খুলছে রাজ্য সরকার।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours