গুজরাত বিধানসভা নির্বাচনের (Gujrat Assembly Election 2022) প্রার্থী তালিকায় বড়সড় চমক বিজেপির। প্রার্থী তালিকায় জায়গা করে নিলেন ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী ঋভবা জাডেজা (Ravindra Jadeja's Wife Rivaba Jadeja)। ২০১৯ সালেই অবশ্য তিনি গেরুয়া শিবিরে নাম লিখিয়েছিলেন। 

আজ ১৬০ জনের প্রথম তালিকা (First List) প্রকাশ করে বিজেপি । তাতে দেখা যায়, জামনগর উত্তর কেন্দ্রের বিদায়ী বিধায়ক ধর্মেন্দ্রসিং এম জাডেজাকে সরিয়ে টিকিট দেওয়া হয়েছে ঋভবাকে। 

ভোট ময়দানে এই প্রথম জাডেজা-গৃহিণী। গেরুয়া শিবিরে নাম লেখানোর পর বেশ কয়েক মাস ধরে বিভিন্ন গ্রামে ঘুরে ইতিমধ্যেই জনভিত্তি তৈরি করে ফেলেছেন ঋভবা। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং করেছেন তিনি। বর্ষীয়ান কংগ্রেস নেতা হরি সিং সোলাঙ্কির সম্পর্কে আত্মীয় তিনি। ২০১৬ সালে জাদেজার সঙ্গে বিবাহ-বন্ধনে আবদ্ধ হন। পরিবারের রয়েছে রাজপুত ঐতিহ্য। সেই সূত্র ধরেই জামনগর-সৌরাষ্ট্র অঞ্চলে সক্রিয়ভাবে রাজনীতির সঙ্গে জড়িত তিনি। 

গুজরাতে প্রথম দফায় ১৮২ জনের প্রার্থী তালিকা প্রকাশ করবে বিজেপি । তার মধ্যে আজ ১৬০ জনের নাম ঘোষণা করা হয়। তাতে জাডেজা-পত্নী ছাড়াও রয়েছে আরও চমক। সদ্য কংগ্রেস থেকে গেরুয়া শিবিরে যোগদান করা হার্দিক পটেলও রয়েছেন প্রার্থী তালিকায়। ভিরামগ্রাম আসনের টিকিট দেওয়া হয়েছে তাঁকে। এছাড়া কংগ্রেস থেকে আসা আরও এমন সাতজন টিকিট পেয়েছেন যাঁরা গতবার কংগ্রেসের টিকিটে লড়েছিলেন। 
সম্প্রতি গুজরাতের মোরবিতে সেতু দুর্ঘটনা ঘটে। সেতু ভেঙে ১৩০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। দুই সপ্তাহ আগের এই ঘটনার জেরে বিদায়ী বিধায়ককে সরিয়ে প্রাক্তন এক বিধায়ককে টিকিট দেওয়া হয়েছে। দুর্ঘটনার পর কয়েকজনকে বাঁচাতে তিনি নদীতে ঝাঁপ দিয়েছিলেন । এদিকে ঘাটলোডিয়া থেকে লড়তে চলেছেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল। আজ দিল্লি থেকে প্রার্থী তালিকা ঘোষণার সময় দলীয় নেতা তথা কেন্দ্রীয়মন্ত্রী ভূপেন্দ্র যাদব জানান, যে কজন বিধায়ককে টিকিট দেওয়া হয়নি, তাতে তাঁদের অনুমতি নেওয়া হয়েছে। প্রসঙ্গত, গত ২৭ বছর ধরে নরেন্দ্র মোদি ও অমিত শাহর রাজ্যে ক্ষমতায় রয়েছে বিজেপি। এবার সেখানে লড়াই ত্রিমুখী। কারণ, বিজেপি-কংগ্রেস ছাড়াও, ভিত গড়ে তুলেছে আম আদমি পার্টি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours