মুম্বইয়ের ছত্রপতি শিবাজি বিমানবন্দর থেকে ৬১ কেজি সোনা বাজেয়াপ্ত করল শুল্ক দফতর। মোট সাতজন যাত্রীকে হেফাজতে নেওয়া হয়েছে।

মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দর (Chhatrapati Shivaji Maharaja Airport) থেকে বাজেয়াপ্ত করা হল ৬১ কেজি সোনা। দুটি পৃথক অভিযানে এই উদ্ধার হওয়া সোনার মূল্য ৩২ কোটি টাকা। একদিনে শুল্ক বিভাগের (Custom Department) তরফে এই প্রথম এত বেশি সোনা বাজেয়াপ্ত করা হল। শুক্রবারের এই ঘটনায় কমপক্ষে সাতজন যাত্রী, পাঁচজন ব্যক্তি, দু’জন মহিলাকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন এক আধিকারিক।



সেই আধিকারিক দাবি করেছেন, শুল্ক বিভাগের ইতিহাসে এই প্রথম এক দিনে সর্বোচ্চ সোনা বাজেয়াপ্ত করা হয়েছে। প্রথম অভিযানে, তানজানিয়া থেকে এসেছিলেন চার ভারতীয়। সেই ব্যক্তিদের কাছ থেকে ১ কেজির সোনার বাট উদ্ধার হয়েছে। আধিকারিক জানিয়েছেন, বিশেষভাবে ডিজ়াইন করা একাধিক পকেটে সমেত একটি বেল্টে সেই বাট লুকিয়ে রাখা ছিল। সেই সোনাগুলো সংযুক্ত আরব আমিরাশাহীতে তৈরিতে হয়েছিল। যাত্রীদের দেহে জড়ানো বেল্ট থেকেই ৫৩ কেজির ২৮.১৭ কোটি টাকার মূল্যের সোনার বাট উদ্ধার করেছে শুল্ক দফতরের আধিকারিকরা। আধিকারিক জানিয়েছেন, সুদানের এক নাগরিক দোহা বিমানবন্দরে সেই বেল্টটি এই যাত্রীদের কাছে হস্তান্তর করেছিল। এই চারজন যাত্রীকে গ্রেফতার করা হয়েছে এবং তাদের ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতে পাঠিয়েছে আদালত।

একইভাবে আরেকটি অভিযানে শুল্ক বিভাগের আধিকারিকরা দুবাইয়ের যাত্রীদের কাছ থেকে সোনা বাজেয়াপ্ত করেছে। ৩.৮৮ কোটি টাকার ৮ কেজি সোনা উদ্ধার করা হয়েছে। আধিকারিক জানিয়েছেন, দুই মহিলা সহ তিন যাত্রী মোমের আকারে সোনার গুড়ো নিয়ে এসেছিল। যাত্রীদের পরনের জিন্সের কোমরে এই সোনা লুকোনো ছিল। যাত্রীদের মধ্যে একজনের বয়স ছিল ৬০ বছর এবং তিনি হুইল চেয়ারে ছিলেন তিনি। এই তিনজনকেও গ্রেফতার করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours